ওসমানীনগরে জাতীয় কন্যা শিশু দিবস পালিত

ওসমানীনগর প্রতিনিধি:
জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে সিলেটের ওসমানীনগর উপজেলা প্রশাসনের উদ্যোগে র‌্য্যলী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় উপজেলা পরিষদ ভবনের সামন থেকে একটি র‌্যালী বের হয়ে গুরুত্বপূর্ণ এলাকা ঘুরে আবারো উপজেলা চত্বরে এসে শেষ হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কন্যা শিশু ও সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তারের সভাপতিত্বে পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাহিমা খানমের পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মঈনূল হক চৌধুরী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উমরপুর ইউনিয়নের চেয়ারম্যান গোলাম কিবরিয়া, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরী নাজলু, সাবেক সাধারণ সম্পাদক আব্দাল মিয়া, উপজেলা উপ-সহকারী প্রকৌশলী আলমগীর রেজা, ওসমানীনগর প্রেসক্লাবের সহ-সভাপতি উজ্জ্বল ধর, প্রচার ও প্রকাশনা সম্পাদক কবির আহমদ, স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক চঞ্চল পাল, মঙ্গলচন্ডি নিশিকান্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহীদ হাসান, সহকারী শিক্ষক মহিউদ্দিন আকন্দ প্রমুখ।

‘কন্যা শিশুর অগ্রযাত্রা-দেশের জন্য নতুন মাত্রা’-এই প্রতিপাদ্য বিষয়কে কেন্দ্র করে আলেচনা সভায় বক্তরা বলেন, সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করতে পারলে সে অবশ্যই দেশ-জাতির জন্য আলোক বর্তিকা হতে পারে। ছেলে বা মেয়ে কেউই পরিবারের জন্য বোঝা নয়। বিভিন্ন পরিবারে মেয়ে শিশুকে অবহেলা করা হয়। পড়াশোনার চেয়ে তাদের গার্হস্থ্য কর্মের দিকে মনোযোগী করার চেষ্টা করা হয়, যা লজ্জাজনক। মেধা সবারই সমান। সঠিক উপযোগিতা পেলে একটি মেয়েও দেশ জাতির কান্ডারী হতে পারে। এর বড় প্রমাণ আমাদের বর্তমান প্রধানমন্ত্রী। তাই ছেলেদের পাশাপাশি মেয়ে শিশুর মেধাবিকাশেও পরিবারের সমান লক্ষ্য রাখা উচিত।

আরও