সর্বশেষ

লেবাননে এবার অবৈধ বাংলাদেশীদের বৈধ হবার সুযোগ

লেবানন সরকারের সাধারণ ক্ষমা ঘোষনায় দেশে ফেরার সুযোগের সাথে এবার বৈধ হবার সুযোগ পাচ্ছে লেবাননে বসবাসরত বাংলাদেশী প্রবাসীরা। লেবানন যুবলীগ আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জম্মবার্ষিকী উদযাপনের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমনটি বলেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

নভেম্বরে লেবানন সরকার বিলটি অনুমোদন দিবেন, তবে অক্টোবরের শেষ সপ্তাহ থেকে বৈধ হতে ইচ্ছুক প্রবাসীদের দরখাস্ত জমা নেবেন বলেও জানান রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

তিনি আরো বলেন, লেবানন সরকারের সাথে দীর্ঘদিন আলোচনার পর এই সফলতা এসেছে। তবে কোন দালাল যেন এক্ষেত্র কোন রকম সুযোগ না নিতে পারে সেই জন্য সকলকে সজাগ থাকতে বলেন।

এর আগে গত ৬ই সেপ্টেম্বর একটি সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে অবৈধ প্রবাসীদের এক বছরের জরিমানা ও টিকেট নিয়ে দেশে ফেরত যাওয়ার ঘোষণা আসে লেবাননের বাংলাদেশ দূতাবাস থেকে এবং এরি ধারাবাহিকতায় ১৫,১৬ এবং ১৭ই সেপ্টেম্বর পূর্ব ঘোষণা অনুযায়ী আকামা বিহীন অবৈধ প্রবাসীদের দেশে যাওয়ার জন্য নিবন্ধন শুরু হয়েছিল। এতে প্রায় আড়াই হাজার কাগজপত্র হীন প্রবাসী দেশে ফেরত যাওয়ার জন্য নাম নিবন্ধনের আবেদন জমা করেছেন দূতাবাসে। যারা নিবন্ধন অংশগ্রহণ করেছে খুব অল্প সময়ের মধ্যে ফ্লাইট দেয়ার কাজ শুরু হবে বলে জানা যায়।তাছাড়া ঐসময়ে যারা নিবন্ধন করতে পারেন নাই তাদের হতাশ হবার কিছু নেই। পর্যাক্রমে দ্বিতীয় ও তৃতীয় ধাপের কার্যক্রম পরবর্তীতে নভেম্বর ও ডিসেম্বরে বাকিদের নাম নিবন্ধন করা যাবে।

লেবানন যুবলীগের সভাপতি শুভমুন্সির সভাপতিত্বে ও সাধারন সম্পাদক রবিউল সানির সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লেবানন আওয়ামী লীগের সভাপতি বাবুল মুন্সি, সাধারণ সম্পাদক মশিউর রহমান, সিনিয়র সহ সভাপতি সুফিয়া আক্তার বেবী, সহ সভাপতি মোহাম্মদ আলী, যুবলীগের নাজমুল ভূইয়া, নুর মোহাম্মদ, জসিম উদ্দীন, কাজী মো. শরীফ, খোকা মিয়া, নুর বেগম, জাহাঙ্গীর আলম, সাকিল সরদার, মিঠু মুন্সি, সোহেল মুন্সি।

এছাড়া অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী  শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়।

আরও