স্বপ্নের ইউরোপ যাত্রায় ইতালির সাগরে ২৫ অভিবাসীর সলিল সমাধি

ইতালিতে নৌকাডুবিতে কমপক্ষে ২৫ অভিবাসী নিহত হয়েছেন বলে জানা গেছে। এখন পর্যন্ত দু’টি মরদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার ইতালীয় উপকূলরক্ষী বাহিনী জানান, রোববার মধ্যরাতে ইতালির ল্যামপেদুসা উপকূলে অভিবাসীদের বহনকারী ছোট নৌকাটি উল্টে যায়। দুর্ঘটনার পর পরই সেখানে উদ্ধার তৎপরতা শুরু করে উপকূলীয় রক্ষীরা।

দুর্ঘটনার সময় নৌকাটিতে ৫০ জনের মতো আরোহী ছিলো বলে জানা গেছে। ছোট ওই নৌকাটি ইতালির দক্ষিণাঞ্চলীয় উপকূলের দিকে যাওয়ার পথে দুর্ঘটনায় পড়ে।

ধারণা করা হচ্ছে, দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহনের ফলে নৌকাটি উল্টে যায়। উপকূলরক্ষী বাহিনী এখন পর্যন্ত ২২ জনকে উদ্ধার করেছে। জীবিত উদ্ধার হওয়া ওই ব্যক্তিরা জানিয়েছেন, এখনও কমপক্ষে আট শিশু নিখোঁজ রয়েছে। এখনও পর্যন্ত তাদের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করতে গিয়ে প্রতি বছর বহু অভিবাসী প্রাণ হারান। কোনো ভাবেই এই বিপজ্জনক পথ পাড়ি দেয়া থেকে তাদের বিরত রাখা যাচ্ছে না। বিশেষ করে দরিদ্র ও যুদ্ধবিধ্বস্ত দেশগুলো থেকে একটু ভালো জীবনের আশায় ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছে হাজার হাজার অভিবাসী।

আরও