ইয়েমেন সরকার ও বিচ্ছিন্নতাবাদীদের চুক্তি সই

ইয়েমেন যুদ্ধের অবসানের লক্ষ্যে দেশটির ‘আন্তর্জাতিক স্বীকৃত সরকার’ ও বিচ্ছিন্নতাবাদীরা একটি চুক্তি স্বাক্ষর করেছে। সৌদি যুবরাজ সালমানের মধ্যস্থতায় সই হওয়া চুক্তিটির নাম দেয়া হয়েছে ‘রিয়াদ চুক্তি’। এই যুদ্ধে ইয়েমেনের হাজার হাজার মানুষ প্রাণহানি হয়েছে, দুর্ভিক্ষের কবলে পড়েছে গোটা দেশ।

আলজাজিরা জানিয়েছে, দীর্ঘদিন ধরে চলা এই যুদ্ধের অবসানের লক্ষ্যে দেশটির সরকার ও সংযুক্ত আরব আমিরাত সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা ক্ষমতার ভাগাভাগি করতে সম্মত হয়ে একটি চুক্তিতে সম্মত হয়েছে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দুই পক্ষের মধ্যে এই চুক্তির ঘোষণা দিয়েছেন।

সৌদি আরবের রাষ্টীয় টেলিভিশনে বলা হয়েছে, যুদ্ধবিধ্বস্ত দেশটির দক্ষিণ অঞ্চলের বিচ্ছিন্নতাবাদী ও সরকারের মধ্যে ‘রিয়াদ চুক্তিতে’ সম্মত হয়েছে। যুবরাজ সালমানের মধ্যস্থতায় রাজনৈতিক সমাধান হিসেবে উভয় পক্ষের সম্পাদিত এই চুক্তির ফলে দেশটির দীর্ঘদিনের রক্তাক্ত যুদ্ধের অবসান ঘটবে।

সৌদির ওই রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হলেও চুক্তির বিস্তারিত কিছু জানানো হয়নি। কিন্তু সূত্র বলছে, চুক্তির ফলে এখন বর্তমান সরকারে রদবদল করে বিচ্ছিন্নতাবাদীদের সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে বসানো হবে।

সূত্রের বরাত দিয়ে চুক্তির বিষয়ে আলজাজিরা জানতে পেরেছে যে, বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের ভাগাভাগি হলেও দেশটির সশস্ত্র বাহিনীর নিয়ন্ত্রণ ক্ষমতা থাকবে সরকারের হাতে। ইয়েমেনের দক্ষিণ অংশের নিয়ন্ত্রণ নিতে আমিরাক সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা গত আগস্টে বন্দরনগরী আডেন সম্পূর্ণ নিয়ন্ত্রণে নেয়।

অবশ্য এর আগে আমিরাত সমর্থিত ইয়েমেনের দক্ষিণ অংশের বিচ্ছিন্নতাবাদীদের সংগঠন সাউর্দার্ন ট্রানজিশনাল কাউন্সিল এবং সৌদি সমর্থিত আবদ-রাব্বু মনসুর হাদির সরকার দীর্ঘদিন ধরে ওই অঞ্চলে চলা যুদ্ধের অবসানের লক্ষ্যে একটি খসড়া চুক্তিতে পৌঁছেছিল।

আরও