‘না শব্দটি মাশরাফির ডিকশনারিতে নেই’


নিলামের একেবারে শেষ দিকে মাশরাফি বিন মুর্তজাকে দলে ভেড়ায় ঢাকা প্লাটুন। কেন এমনটা হলো ব্যাখ্যা দিয়েছেন ঢাকার কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

মাশরাফি টেস্ট ও টি২০’তে নেই। সেজন্য ক্রিকেটেও খুব বেশি সিরিয়াস না। জাতীয় লিগও খেলছেন না। এসব মাথায় রেখেই হয়তো কেউ চায়নি তাকে দলে টানতে। তবে ঢাকার কোচ সালাউদ্দিন এখনো মানেন মাশরাফি পারেন না এমন কাজ নেই। কেননা তার ডিকশনারিতে না বলতে কিছুই নেই।

মোহাম্মদ সালাউদ্দিনের কণ্ঠে, ‘মাশরাফি সে অর্থে আগের মতো ক্রিকেটে সিরিয়াসলি নেই। জাতীয় লিগ খেলছে না। যেহেতু টি-টোয়েন্টি ও টেস্ট খেলেন না, তাই এই দলগুলোর সঙ্গে অনুশীলনও করা হয় না। কেউ কেউ হয়তো এসব কারণ মাথায় আনতে পারেন। তবে আমি ওভাবে চিন্তা করি না। কারণ মাশরাফি এমন এক ব্যক্তিত্ব, যার অভিধানে না পারার শব্দটাই নেই। তার সাহস, উদ্যম এবং চেষ্টা সর্বোচ্চ পর্যায়ের। আমার বিশ্বাস সে পারবে।’

বিপিএলে মাশরাফির নামটা এখনো উজ্জ্বল। সফল দলনেতাও তিনি। আগের ছয় আসরের চারটিতেই চ্যাম্পিয়ন হয়েছিল এই মাশরাফির নেতৃত্বাধীন দল। ২০১২ ও ২০১৩ আসরে ঢাকা গ্ল্যাডিয়েটর্স, ২০১৫ আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং ২০১৭ আসরে রংপুর রাইডার্সকে শিরোপা উপহার দেন বাংলাদেশ দলের ওয়ানডে কাপ্তান।

পাশাপাশি বিপিএলের সফলতম পেসারও মাশরাফি। ৭৪ ম্যাচে ২৪.৪২ গড়ে বিপিএলে তার উইকেটসংখ্যা ৭৩টি। টুর্নামেন্টে তার চেয়ে বেশি উইকেট আছে কেবল সাকিব আল হাসানের, ১০৬টি। সেই মাশরাফিই কি-না দল পেল অন্তিম মুহূর্তে।

উল্লেখ্য, ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন বঙ্গবন্ধু বিপিএলের। এরপর ১১ ডিসেম্বর থেকে মাঠে গড়াবে টুর্নামেন্টটি। যেখানে এবার অংশ নেবে সাত নতুন দল-ঢাকা প্লাটুন, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, রাজশাহী রয়্যালস, সিলেট থান্ডার, কুমিল্লা ওয়ারিয়র্স, রংপুর রেঞ্জার্স ও খুলনা টাইগার্স।

আরও