সর্বশেষ

ট্রাম্প-ইমরানের ফোনালাপ

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে আলাপ করেছেন। সে সময় তারা দু’জনে দ্বিপাক্ষিক এবং আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন। ইমরান খানের কার্যালয় থেকে জানানো হয়েছে যে, এই দুই শীর্ষ নেতা আফগান শান্তি চুক্তি এবং কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করেছেন।

আফগানিস্তানে পশ্চিমা জিম্মিদের মুক্তিকে ইতিবাচক অগ্রগতি হিসেবে উল্লেখ করেছেন ইমরান খান। তার কার্যালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, তাদের নিরাপত্তা এবং মুক্তিতে পাকিস্তান খুশী হয়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, এই ইতিবাচক প্রক্রিয়াকে আরও সহজ করার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রীকে প্রেসিডেন্ট ট্রাম্প ধন্যবাদ জানিয়েছেন।

আফগানিস্তানে শান্তি এবং স্থায়ীত্ব নিশ্চিতের ব্যাপারে পুণরায় প্রতিশ্রুতি দিয়েছেন ইমরান খান। উভয় নেতাই এ বিষয়ে একত্রে কাজ করার বিষয়ে সম্মতি জানিয়েছেন।

মঙ্গলবার আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে দুই পশ্চিমা জিম্মিকে মুক্তি দিয়েছে আফগান তালেবান। কাবুলে তাদের অপহরণের প্রায় তিন বছর পর মার্কিন বাহিনীর হাতে হস্তান্তর করা হয়েছে। কাশ্মীর ইস্যু নিয়েও ট্রাম্পের সঙ্গে আলাপ করেছেন ইমরান খান।

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয় ভারত। তারপর থেকেই ভারত এবং পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়। দু’দেশের মধ্যে উত্তেজনা কমাতে বেশ কয়েকবার মধ্যস্ততার প্রস্তাব দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ইমরান খান জোর দিয়ে বলেছেন, কাশ্মীর ইস্যুতে শান্তিপূর্ণ সমাধানে প্রেসিডেন্ট ট্রাম্পকে তার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। তবে ভারতের তরফ থেকে বারবারই বলা হচ্ছে যে, কাশ্মীর ভারত পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়। এখানে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কোনো সুযোগ নেই।

আরও