উত্তাপের ক্লাসিকোয় নিরুত্তাপ ড্র

রাজনৈতিক কারণ, পুরনো হিসেব-নিকেশ আর ঐতিহ্যের লড়াই বলে আগেই বাড়তি উত্তাপ ছড়ায়। তবে মাঠে তার ছিটেফোঁটাও দেখা গেল না। একের পর এক সুযোগ নষ্ট আর মন্তর আক্রমণে দিন শেষে এল ক্লাসিকোয় হলো নিরুত্তাপ গোলশূন্য ড্র।

বুধবার (১৮ ডিসেম্বর) মধ্যরাতে বার্সেলোনার ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে অতিথি হয়ে আসে রিয়াল। তারকাঠাসা দল নিয়ে জিনেদিন জিদানের দল স্বাগতিকদের সঙ্গে চোখে চোখ রেখে লড়াই করে। অবশ্য বেনজেমারা বেশ কয়েকটি সুযোগও পায় গোল করার, কিন্তু সেই সুযোগগুলো কাজে লাগানো গেল না।

বিপরীতে বার্সা শিবিরেও ছিল অনেকটা একই চিত্র। দলের প্রাণভোমরা লিওনেল মেসি ছিলেন বোতলবন্ধী। মাঝে মধ্যে আশা জাগিয়ে নিভে গেছেন দ্রুত। তাতে অবশ্য ক্রেডিট দিকে হবে রিয়ালের জমাট রক্ষণকে। রামোসরা কাঁধে কাঁধে মিলিয়ে যেভাবে আটকালো মেসি-সুয়ারেজদের আক্রমণ। এককথায় অসাধারণ।

বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল কাতালানরা। তবে আক্রমণের হিসেব কষলে রিয়ালই ছিল সামনের সারিতে। বার্সার গোলমুখে সবমিলিয়ে ১৭টি শট নিয়েছে রিয়াল। যার মধ্যে মাত্র ৪টি শট টার্গেটমতো যায়, বাকিগুলো নাম উঠায় লক্ষ্যভ্রষ্টের খাতায়। একই পরিণতি বার্সার। রিয়ালের বিপদসীমায় ৯বার বল নিয়ে যায় তারা। কিন্তু ২বারই তাদের জাল বরাবর বল পাঠাতে সক্ষম হয়েছে ভালভার্দের ছাত্ররা।

১৭ বছর পর আবারও এল ক্লাসিকোয় দেখা গেল না কোনো গোল। আর পয়েন্ট টেবিলও খুব একটা নড়চড় হয়নি। ১৭ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে শীর্ষেই রয়েছে বার্সেলোনা। তাদের সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় দুইয়ে আছে রিয়াল মাদ্রিদ।

আরও