ইরাকে অবস্থানরত বাংলাদেশিদের সতর্ক থাকার পরামর্শ

মার্কিন হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহতের ঘটনায় ইরান-যুক্তরাষ্ট্র যুদ্ধ উত্তেজনার মধ্যে ইরাকে থাকা প্রবাসী বাংলাদেশিদের সতর্কভাবে চলাফেরার পরামর্শ দিয়েছে বাগদাদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।
শুক্রবার বাগদাদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সারি মো. অহিদুজ্জামান লিটন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।
পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইরাকে বসবাসরত বাংলাদেশিদের বিশেষ প্রয়োজন ছাড়া যেখানে-সেখানে যাতায়াত, সভা-সমাবেশ ও গোলযোগ এড়িয়ে চলার অনুরোধ জানানো হয়েছে।
গতকাল শুক্রবার ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে জেনারেল সোলাইমানির গাড়িবহর লক্ষ্য করে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। এতে ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস্ ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানিসহ বেশ কয়েকজন নিহত হন। পরে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই সোলাইমানিকে হত্যা করা হয়।
সোলাইমানি কুদস ফোর্সের মধ্যপ্রাচ্যবিষয়ক প্রধান ছিলেন। তাঁর মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ‘চরম প্রতিশোধ’ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরান।
এই হত্যার ঘটনার মধ্য দিয়ে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এই উত্তেজনার মধ্যে ইরাকে বসবাসরত বাংলাদেশিদের সতর্কভাবে চলাচল করার নির্দেশ দেওয়া হয়েছে।
বিজ্ঞপ্তিতে প্রবাসীদের কনস্যুলার সেবা দিতে সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা বাংলাদেশ দূতাবাস খোলা থাকবে বলে জানানো হয়েছে।

আরও