চীনে রহস্যময় রোগ, সতর্কতা দক্ষিণ-পূর্ব এশিয়ায়

চীনের মধ্যাঞ্চলীয় ইউহান শহরে ‘রহস্যজনক’ রোগের আক্রমণ দেখা দিয়েছে। ইতোমধ্যে ৪৪ জন এ রোগে আক্রান্ত হয়েছে। পরিস্থিতি সামাল দিতে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, তারা এ সংক্রান্ত প্রতিবেদনের বিষয় জানতে পেরেছে এবং পরিস্থিতির ওপর নজর রাখছে।

সংস্থাটির মুখপাত্র তারিক জাসারেভিক বলেন, এখনও তদন্ত চলছে। তবে কী কারণে এই রোগে আক্রান্ত হচ্ছে তা এখনো নিশ্চিত করতে পারে নি কর্তৃপক্ষ।

শুক্রবার চীনা কর্তৃপক্ষ জানায়, এ পর্যন্ত রহস্যজনক এই রোগে ৪৪ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ১১ জনের অবস্থা গুরুতর। আক্রান্তদের প্রত্যেকেরই শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দিয়েছে।

এই সংক্রমণের কারণে ওই এলাকা থেকে আসা পর্যটকদের পরীক্ষা করতে শুরু করেছে সিঙ্গাপুর, ম্যাকাও, তাইওয়ান, মালয়েশিয়া ও হংকং।

চীনা নগর স্বাস্থ্য কর্তৃপক্ষ এক বিবৃতিতে এই বিষয়ে ইনফ্লুয়েঞ্জা, বার্ড ফ্লুর মতো সংক্রামক রোগের সম্ভাবনা নাকচ করে দিয়েছে। মানুষের কাছ থেকে মানুষের মধ্যে এই ভাইরাসের সংক্রমন ধরা পড়েনি। আক্রান্তদের চিকিৎসায় নিয়োজিত কোনো স্বাস্থ্যকর্মীও অসুস্থ হয় নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সামাজিক যোগাযোগমাধ্যমে অবশ্য রহস্যজনক এই রোগ নিয়ে এক ধরণের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অনেকে বলছেন, এই ভাইরাসের সাথে সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম (সার্স) ভাইরাসের সংশ্লিষ্টতা থাকতে পারে।

প্রসঙ্গত, চীনে উৎপত্তি হওয়া সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে ২০০২-০৩ সালে বিশ্বের ৩৭টি দেশে সাত শতাধিক মানুষ মারা যায়।

আরও