সর্বশেষ

বাগদাদে মার্কিন দূতাবাসে ৫ রকেট হামলা

ইরাকের রাজধানী বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাস ও বাগদাদ বিমানঘাঁটিতে একযোগে ৫টি রকেট হামলা চালানো হয়েছে। শনিবার এ হামলা চালানো হয়।
ইরাকের সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে দুটি রকেট ছোড়া হয়েছে। এছাড়া বাগদাদের উত্তরে সালাহউদ্দীন প্রদেশে মার্কিন সেনাদের বালাদ বিমানঘাঁটিতে তিনটি রকেট ছোড়া হয়েছে।
বাগদাদ বিমানবন্দরে মার্কিন হামলায় ইরানি জেনারেল কাসেম সোলেমানি নিহত হওয়ার একদিন পরই এ হামলা ঘটনা ঘটলো।
ইরাকি সেনাবাহিনী বলেছে, একটি মর্টার শেল নিরাপত্তা জোনের অভ্যন্তরে আঘাত হানে, অন্যটি দূতাবাসের নিরাপত্তা ছিটমহলের বাইরে পড়েছে। নিরাপত্তা সূত্র এবং ইরাকি সেনাবাহিনী আরও জানিয়েছে, একই সময় এক জোড়া রকেট বাগদাদের উত্তরে বালাদ বিমানঘাঁটিতে আঘাত করে। তবে হামলাগুলোতে কারো হতাহতের খবর পাওয়া যায়নি।
এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার টানা উত্তেজনায় ইরাকের রাজধানী বাগদাদসহ গোটা দেশেই এখন পাল্টাপাল্টি হামলা আর বোমা আতঙ্ক।
এদিকে বাগদাদে শনিবার ইরানপন্থী পপুলার মোবিলাইজেশন ফোর্সের (পিএমএফ) ওপর মার্কিন বাহিনী হামলা চালিয়েছে। এতে ছয়জন নিহত হয়েছেন। এ অঞ্চলে যুক্তরাষ্ট্র এরই মধ্যে আরও সাড়ে তিন হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধ শুরু করতে নয়, যুদ্ধ ঠেকাতেই ইরানের শীর্ষ সামরিক কমান্ডার কাসেম সোলেমানিকে হত্যা করা হয়েছে। শুক্রবার বাগদাদে বিমান হামলায় সোলেমানির ‘সন্ত্রাসের রাজত্ব’ শেষ হয়েছে বলেও তিনি মন্তব্য করেন।
ভারতের রাজধানী দিল্লিতে সন্ত্রাসী হামলায়ও সোলেমানির হাত ছিল বলে তিনি দাবি করেন। শনিবার ফ্লোরিডায় এক সংবাদ সম্মেলনে ট্রাম্প এসব দাবি করেন। সোলেমানিকে হত্যার পর পাল্টা হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্রের কয়েকটি বড় শহরে সতর্কতা জারি করা হয়েছে।

আরও