যুক্তরাষ্ট্রে বিরল সম্মানে ভূষিত বাংলাদেশি বিজ্ঞানী ড. মোন্তাজির রহমান

যুক্তরাষ্ট্রে বিরল সম্মানে ভূষিত বাংলাদেশি বিজ্ঞানী ড. মোন্তাজির রহমান

যুক্তরাষ্ট্র ওয়াশিংটন ডিসির ওয়াশিংটন ডিসি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হলো তিন দিনব্যাপী এসএই ইন্টারন্যাশনাল গভর্নমেন্ট এন্ড ইন্ডাস্ট্রি মিটিং ২০২০। আর এই অনুষ্ঠানে এশিয়া থেকে প্রথমবারের মতো বিরল সম্মানে ভূষিত হলেন বাংলাদেশের বিজ্ঞানী ড. মোন্তাজির রহমান।
ড. মোন্তাজির রহমান এসএই ইন্টারন্যাশনাল ও ইন্টারন্যাশনাল রেগুলেশন কর্তৃক যৌথভাবে SAE/InterReg Standard and Regulation Award-2020 পদে ভূষিত হলেন।
অটোমোবাইল থেকে নিঃসৃত দূষিত গ্যাসের আন্তর্জাতিক নিয়ন্ত্রণ বিধিমালা বিশেষ করে ইউরোপিয়ান রেগুলেশন ইউরো-৬ এ পার্টিকুলেট নম্বর বিধিমালা সংযোজন ও তার পরিমাপের জন্য প্রযুক্তি ও পরীক্ষণের পদ্ধতি নির্ধারণে বিশেষ অবদান রাখার জন্য ড. রহমান কে এই সম্মানে ভূষিত করা হয়।
বর্তমানে ড. রহমান HORIBA Instruments Inc. আমেরিকার এর একজন সিনিয়র বিজ্ঞানী ও যুক্তরাষ্ট্রের নাম করা বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব মিশিগান এর একজন সংযুক্ত অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।
ভবিষ্যতে সুযোগ পেলে বাংলাদেশের পরিবেশ রক্ষার প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন ও স্থানীয় প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পরিবেশ রক্ষার ব্যাপারে ড. রহমান আগ্রহ প্রকাশ করেন।

আরও