‘বৈশ্বিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে ইরান-রাশিয়া গুরুত্বপূর্ণ শক্তি’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আন্তর্জাতিক অঙ্গনে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তার দেশ এবং ইরান হচ্ছে গুরুত্বপূর্ণ দুই শক্তি। সন্ত্রাসবিরোধী লড়াইয়ে ইরান ও রাশিয়ার মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি ঘোষণা দেন।

রাশিয়ার রাজধানী মস্কোয় বিদেশি কয়েকজন রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ অনুষ্ঠানে প্রেসিডেন্ট পুতিন এসব কথা বলেন। ওই অনুষ্ঠানে রাশিয়ায় নিযুক্ত ইরানের নতুন রাষ্ট্রদূত কাজেম জালালি উপস্থিত ছিলেন।

পুতিন বলেন, পারস্পরিক সম্মানের ভিত্তিতে ইরান ও রাশিয়ার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এ সম্পর্ককে আরও গভীর এবং জোরদার করার জন্য দুই পক্ষের প্রতি আহ্বান জানান তিনি।

রুশ প্রেসিডেন্ট বলেন, ইরান এবং রাশিয়া গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে বিশেষ করে শান্তিপূর্ণ পরমাণু প্রযুক্তি, রেলওয়ে নির্মাণ এবং অর্থনৈতিক প্রকল্পগুলোর ক্ষেত্রে একে অপরকে সাহায্য করছে।

২০১১ সাল থেকে সিরিয়ায় বিদেশি মদদপুষ্ট বিদ্রোহীরা যে সহিংসতা চালাচ্ছে তার বিরুদ্ধে দামেস্ক সরকারকে সহযোগিতা করছে ইরান এবং রাশিয়া। যদিও ইরান সরাসরি সামরিক বাহিনী পাঠিয়ে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে যুক্ত হয়নি। তবে সামরিক উপদেষ্টা পাঠিয়েছে তেহরান।

অন্যদিকে, রাশিয়া বিমান ও স্থল সেনা পাঠিয়ে সিরিয়া সরকারকে যুদ্ধের ক্ষেত্রে সরাসরি সহযোগিতা করছে। পার্সট্যুডে।

আরও