ব্রিটেনে বাংলাদেশি ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু

ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

বুধবার (১২ ফেব্রুয়ারি) লন্ডনের স্থানীয় সময় সকাল পৌনে এগারোটায় বাংলাদেশ হাইকমিশন আনুষ্ঠানিকভাবে এ কাজের উদ্বোধন করেন তিনি। সে সময় তিনি ইংল্যান্ডে জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম শুরু করতে পারা ঐতিহাসিক বলে মন্তব্য করেন।

সিইসি বলেন, যুক্তরাজ্য প্রবাসী ভোটাররা যেন নির্বিঘ্নে দেশের সব নির্বাচনে ভোট দিতে পারেন সে উদ্দ্যেশ্যেই যুক্তরাজ্যে এনআইডি কার্ড প্রদান কার্যক্রম শুরু হলো। পর্যায়ক্রমে সকল প্রবাসীকে জাতীয় পরিচয় পত্র দেওয়া হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে নিয়োজিত বাংলাদেশী হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম। যুক্তরাজ্যে ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু করায় নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানান তিনি।

প্রবাসীদের ভোটার নিবন্ধন উদ্বোধন কার্যক্রমের এই অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে নির্বাচন কমিশন সচিবালয় থেকে যোগ দেন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানক ও ব্রিগেডিয়ার জেনারেল অব সাহাদাত হোসেন চৌধুরী। ব্রিটেনে ভোটার নিবন্ধনের ওয়েব পোর্টাল উদ্বোধন করায় নির্বাচন কমিশনকে সহযোগিতা করায় হাই কমিশনকে ধন্যবাদ জানান কমিশনার বৃন্দ।

এছাড়া ও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

অনুষ্ঠানে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক তথ্য চিত্রের মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া উপস্থাপন করেন। এখন থেকে প্রবাসী ভোটাররা services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত ফরম পূরণের মাধ্যমে ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারবেন। এ জন্য তাদের বৈধ পাসপোর্ট, বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্বের সনদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, শনাক্তকারী প্রবাসী বাংলাদেশির পাসপোর্টের কপি, সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র জমা দিতে হবে।

গত বছর ৫ নভেম্বর থেকে মালয়েশিয়া অবস্থানরত প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্তকরণ কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন। পরে ১৮ নভেম্বর সংযুক্ত আরোব আমিরাতে প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হয়।

আরও