সর্বশেষ

মধ্যপ্রাচ্যে বাংলাদেশের প্রথম নারী রাষ্ট্রদূত

 জর্ডানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন নাহিদা সোবহান। শুক্রবার দূতাবাসের দায়িত্ব নেওয়ার মাধ্যমে তিনিই হবেন মধ্যপ্রাচ্যের কোনো দেশে বাংলাদেশের প্রথম নারী রাষ্ট্রদূত।

এক প্রতিবেদনে জানায়, জেন্ডার সমতা ও প্রবাসী বাংলাদেশি নারী কর্মীদের সুরক্ষায় বিশেষভাবে কাজ করতে চান নতুন রাষ্ট্রদূত।

নাহিদা বলেন, সামাজিক উন্নয়ন বিশেষ করে নারী শিক্ষার দিক থেকে বাংলাদেশ ও জর্ডানের অনেক সাদৃশ্য রয়েছে। জর্ডান সরকারের প্রথম ১০টি অগ্রাধিকারের মধ্যে রয়েছে নারীর ক্ষমতায়ন। বাংলাদেশের মতো জর্ডানেও বিভিন্ন পেশায় নারীদের অংশগ্রহণ রয়েছে।

বাংলাদেশই সম্ভবত একমাত্র দেশ যেখানে সংসদ নেতা, উপনেতা, স্পিকার ও বিরোধী দলীয় নেতাসবাই নারী। সংসদের ৭২ জন সদস্য নারী। এছাড়া স্থানীয় সরকারেও ৩৩ শতাংশ পদ নারীদের জন্য সংরক্ষিত রাখা হয়েছে, আরব নিউজকে জানান নাহিদা সোবহান।

রাষ্ট্রদূত হিসেবে তার নিজের নিয়োগকে জেন্ডার সমতা রক্ষায় বাংলাদেশ সরকারের প্রচেষ্টার দৃষ্টান্ত হিসেবে তুলে ধরেন তিনি।

প্রতিবেদনে বলা হয়, জর্ডানে এখন এক লাখের বেশি বাংলাদেশি নারী শ্রমিক কাজ করছেন। কূটনীতিক হিসেবে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলোর একটি হবে এই নারীদের নিরাপত্তা নিশ্চিত করা। এক্ষেত্রে রাষ্ট্রদূত নিজেও নারী হওয়ায় বাংলাদেশি নারী শ্রমিকদের আস্থার জায়গায় নিজেকে নিয়ে যেতে পারবেন তিনি।

রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়ার আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘ অনুবিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন নাহিদা সোবহান।

 

আরও