জার্মানিতে উৎসবের ভিড়ে বেপরোয়া গাড়ি, আহত ৩০

জার্মানির ফোকমার্সেন শহরে একটি আনন্দোৎসবের কুচকাওয়াজের মধ্যে দ্রুতগতির গাড়ি তুলে দিয়েছে এক ব্যক্তি। এতে অন্তত ১০ শিশুসহ ৩০ জন আহত হয়েছেন। বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। প্রাথমিকভাবে এটিকে হামলা বলেই মনে করছে জার্মান পুলিশ। গাড়িচালককে আটক করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম জানায়, সোমবার স্থানীয় সময় দুপুর ২টা ৪৫ মিনিটে এই ঘটনা ঘটে। সড়কের প্লাস্টিকের ব্যারিকেড ভেঙে একটি মার্সিডিজ গাড়ি দ্রুতগতিতে কুচকাওয়াজে অংশ নেয়া একটি দলের ওপর উঠে যায়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গাড়ির গতিবিধি থেকে মনে হয়েছে এটি শিশুদেরই লক্ষ্যবস্তু বানিয়েছিল।

পুলিশ জানিয়েছে, ২৯ বছর বয়সী হামলাকারী আহত হওয়ায় চিকিৎসা দেয়া হচ্ছে। তাকে শিগগিরই বিচারের মুখোমুখি করা হবে। তবে হামলার উদ্দেশ্য এখনও জানা যায়নি।

সোমবার ছিল জার্মানদের রোজেনমন্ট্যাগ বা রোজ মনডের উৎসব। জার্মানি ছাড়া অস্ট্রিয়া, বেলজিয়াম ও সুইজারল্যান্ডেও উদযাপিত হয় এই উৎসব। সরকারি ছুটি না হলেও কিছু কিছু অঞ্চলে এই দিনে সব স্কুল-কলেজ বন্ধ থাকে, মানুষ দলে দলে জমকালো কুচকাওয়াজে অংশ নেয়।

জার্মানির হেইসে প্রদেশ কর্তৃপক্ষ জানিয়েছে, গাড়িহামলার পরপরই সতর্কতা হিসেবে সব কুচকাওয়াজ বাতিল করা হয়েছে। ঘটনার ছবি বা ভিডিও সংগ্রহের জন্য বিশেষ পোর্টাল খুলেছে পুলিশ প্রশাসন।

হেইসের নেতা ফল্কার ব্যুফিঁ জানান, তিনি এ ঘটনায় স্তম্ভিত। এদিন অনেক নিরীহ মানুষ গুরুতর আহত হয়েছেন। এক বিবৃতিতে তিনি ভুক্তভোগী ও তাদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল এ ঘটনার পরপরই দ্রুত ব্যবস্থা নেয়ায় পুলিশ ও স্বাস্থ্য কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়েছেন।

 

আরও