দিল্লির হিংসা একপ্রকার গণহত্যা, ২০০২এর গুজরাট প্রসঙ্গ তুলে বললেন মিম নেতা ওয়াইসি

 দিল্লির হিংসাকে গণহত্যা বলে দিলেন মিম নেতা আসাদুদ্দিন ওয়াইসি। রবিবার একটি সভায় বক্তব্য রাখতে গিয়ে সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করলেন তিনি।

দেশের রাজধানীতে সাম্প্রদায়িক হানাহানিতে প্রাণ গিয়েছে বহু মানুষের। জ্বালিয়ে দেওয়া হয়েছে ঘরবাড়ি, মসজিদ, স্কুল, গাড়ি। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এই হিংসা আটকাতে সম্পূর্ণ ব্যর্থ কেন্দ্রের মোদি সরকার এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। দিল্লিতে হিংসা শুরু হওয়ার তিন দিন পর শান্তি বার্তা দিয়েছেন মোদি। তা নিয়েও জোর বিতর্ক হয়েছে।

হায়দরাবাদের এক জনসভা ওয়াইসি বলেছেন, আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জিজ্ঞেস করতে চাই, ওনার বাসভবনের কয়েক কিলোমিটারের মধ্যে ঘটে যাওয়া দিল্লি হিংসা নিয়ে তিনি কেন একটাও কথা বললেন না? হিংসায় ৪০ জনের বেশি মানুষ প্রাণ হারালেন। প্রধানমন্ত্রীর তো উচিত এই নিয়ে কথা বলা এবং বিপর্যস্ত এলাকায় গিয়ে একবার সেখানকার মানুষের সঙ্গে কথা বলা।

তারা তো প্রত্যেকেই ভারতীয় যারা প্রাণ হারিয়েছেন। নরেন্দ্র মোদির দলের নেতাদের মন্তব্যের কারণেই এই হিংসা হয়েছে। আমি প্রধানমন্ত্রীকে বলে দিতে চাই যে এই হিংসার ঘটনা ঘটল একমাত্র আপনার দলের নেতাদের মন্তব্যের জন্য। এটা একপ্রকার গণহত্যা। আমি ভেবেছিলাম প্রধানমন্ত্রী ২০০২ সালের গুজরাট থেকে শিক্ষা নিয়েছিলেন, কিন্তু ২০২০ সালেও দিল্লিতে আমাদের গণহত্যা দেখতে হল।

 

আরও