তাৎক্ষণিক বদলি বিচার ব্যবস্থায় অশনিসংকেত: টিআইবি

পিরোজপুরে ক্ষমতাসীন দলের সাবেক সংসদ সদস্য এবং জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়াল ও তার স্ত্রীর জামিন দেওয়া নিয়ে জেলা ও দায়রা জজ মো. আব্দুল মান্নানকে তাৎক্ষণিক বদলি করা আইনের শাসন ও বিচার ব্যবস্থার জন্য অশনিসংকেত বলে বলে মন্তব্য করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বুধবার (০৪ মার্চ) সন্ধ্যায় সংবাদমাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলে প্রতিষ্ঠানটি।

এতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় জেলা ও দায়রা জজ ক্ষমতাসীন দলের জেলা সভাপতি ও তার স্ত্রীর জামিন নামঞ্জুর করেছিলেন। এরপর তাৎক্ষণিক তাকে বদলি করে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়। একইসঙ্গে কয়েক ঘণ্টার মধ্যে যুগ্ম জেলা ও দায়রা জজ নাহিদ নাছরিনকে ভারপ্রাপ্ত বিচারকের দায়িত্ব দেওয়া হয় জামিনের জন্য।

তিনি বলেন, এই জামিন মঞ্জুরের ঘটনা অভূতপূর্ব। যা দেশে আইনের শাসন, ন্যায়বিচার এবং জবাবদিহিতামূলক গণতন্ত্রের পথ রুদ্ধ করতে ভয়াবহ দৃষ্টান্ত হিসেবে বিবেচিত হবে।

ড. ইফতেখারুজ্জামান বলেন, আদালতের ওপর নির্বাহী বিভাগ ও রাজনৈতিক প্রভাবের ব্যাপক বিস্তার, প্রভাবশালীদের হাতে আইনের শাসনের জিম্মি ও বিচারহীনতার সংস্কৃতি স্বার্থান্বেষী মহলকে আরও ক্ষমতায়িত করবে।

আমরা সরকারের রাজনৈতিক নেতৃত্বের প্রতি এ ধরনের আত্মঘাতী পথ পরিহার করে বিচার বিভাগকে বাস্তবেই স্বাধীন করার উপযোগী কার্যকর পথ অনুসরণের জন্য আহ্বান জানাই।

 

আরও