করোনার জের: তাজমহল বন্ধ রাখার অনুরোধ আগ্রা প্রশাসনের

দেশ জুড়ে আতঙ্ক বাড়ছে করোনা নিয়ে। এরই মধ্যে আগ্রার মেয়র নভীন জৈন কেন্দ্রের কাছে তাজমহল বন্ধ রাখার অনুরোধ করেছেন। যতদিন না পরিস্থিতি ঠিক হচ্ছে ততদিন এই ঐতিহাসিক স্মৃতিসৌধ বন্ধ রাখার আর্জি জানিয়েছেন তিনি।

অন্যদিকে করোনা নিয়ে আজ বৈঠকে বসবেন স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্তমানে দেশজুড়ে আক্রান্তের সংখ্যা রয়েছে ৩১ জন। ভারতের পাশাপাশি ইরান, ইরাক, ইতালি, আমেরিকাতেও থাবা বসিয়েছে করোনা। বিভিন্ন দেশ থেকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর খবর এসেছে।

করোনা ভাইরাসের মোকাবিলায় কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে সেব্যাপারে ইতিমধ্যেই কেন্দ্রের সঙ্গে রাজ্যগুলির আলোচনা চলছে। বিদেশি নাগরিককে এ দেশে ঢুকতে হলে মেডিক্যাল স্ক্রিনিং-এর মধ্যে দিয়ে যেতেই হবে বলে সাফ জানিয়ে দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

অন্যদিকে মার্কিন মুলুকেও ছড়িয়েছে করোনা ভাইরাস। অন্তত ১১ জন মারা যাওয়ার পর রাজধানী ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়াতে স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা জারি ট্রাম্প সরকারের।

মার্কিন সংবাদ মাধ্যমের খবর, ওয়াশিংটনের অবস্থা গুরুতর। করোনাভাইরাসে মৃতদের ১০ জনই ওয়াশিংটনবাসী। আমেরিকার ১৬ টি রাজ্যে কমপক্ষে ১৫০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এদিকে, করোনা ভাইরাসের মোকাবিলায় একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে ভারতে। ইতিমধ্যেই ভারতের বিভিন্ন শহরে করোনার চিকিৎসার জন্য অনেকগুলি সেন্টার খোলা হয়েছে। বিভিন্ন হাসপাতালেও আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে।

যেহেতু করোনা ভাইরাসটি মূলত বিদেশ থেকেই এদেশে ঢোকার সম্ভাবনা রয়েছে, তাই এখনই করোনা আক্রান্ত দেশগুলিতে না গেলে বা সেখান থেকে নতুন করে কেউ দেশে না এলে ভারতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে সবসময়ই সাবধানতা অবলম্বন করে চলার পরামর্শ দিয়েছে হু।

 

আরও