করোনায় বিশ্বজুড়ে মৃত্যুর মিছিলে ৩৮২৮ জন

 চীনের হুবেই প্রদেশের উহান নগরী থেকে ডিসেম্বরের শেষ নাগাদ ছড়িয়ে পড়া ভয়াবহ করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৩৮২৮ জনে। গত চব্বিশ ঘণ্টায় চীনে মারা গেছে ২২ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৪০ জন। আক্রান্তদের ৩৬ জনই উহানের বাসিন্দা। অর্থাৎ ওই শহরের বাইরে চীনের অন্যান্য স্থানে করোনার প্রকোপ নেই বললেই চলে।

সোমবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে এ কথা জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম দ্য স্ট্রেইটস টাইমস।

চীনা স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে সংবাদ মাধ্যম জানায়, গত ২৪ ঘণ্টায় চীনে ২২ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১১৯ জনে। নতুন করে আক্রান্ত হয়েছে আরো ৪০ জন। এ নিয়ে দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ৮০৭৩৫ জনে গিয়ে দাঁড়ালো।

অন্যদিকে বিশ্বজুড়ে এ রোগে মারা গেছে ৩৮২৮ জন। আর আক্রান্ত হয়েছে আরও ১১০৪৮ জন। এ রোগে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ৬২২৭৬ জন।

এদিকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের ১০৪টি দেশ ও অঞ্চলে। মৃত্যুর সংখ্যার দিক দিয়ে চীনের পরে আছে ইতালি। এ রোগে আক্রান্ত হয়ে দেশটিতে ৩৬৬ জন মারা গেছে। এরপর রয়েছে ইরান। সেখানে মৃত্যু হয়েছে ১৯৪ জনের। এরপর দক্ষিণ কোরিয়ায় ৫১, যুক্তরাষ্ট্রে ২২, ফ্রান্সে ১৯, স্পেনে ১৭, জাপানে ৭, ইরাকে ৬, যুক্তরাজ্যে ৩, নেদারল্যান্ডসে ৩, হংকংয়ে ৩, অস্ট্রেলিয়ায় ৩, সুইজারল্যান্ডে ২, মিশরে ১, তাইওয়ানে ১, থাইল্যান্ডে ১, সান মারিনোতে ১, আর্জেন্টিনায় ১ ও ফিলিপিন্সে ১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ডায়ামন্ড প্রিন্সেস জাহাজে ৭ জনের মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের শেষ নাগাদ চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে মহামারি আকারে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। পরে চীনের সীমানা ছাড়িয়ে এটি অন্যান্য দেশেও থাবা বিস্তার করেছে। এখনও পর্যন্ত এই রোগেও কোনও ওষুধ ও প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় মারাত্ম ঝুঁকিতে রয়েছে গোটা বিশ্ব।

 

আরও