সর্বশেষ

করোনা আতঙ্কে কোয়ারেন্টাইনে পর্তুগালের প্রেসিডেন্ট

রাষ্ট্রীয় সব ধরনের কাজ থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন পর্তুগালের প্রেসিডেন্ট রিবেলো ডি সুজা।

রোববার থেকে দুই সপ্তাহের জন্য ৭১ বছর বয়সী ওই প্রেসিডেন্ট স্বেচ্ছায় নিজের বাসভবনেই কোয়ারেন্টাইনে থাকছেন। খবর মার্কারি নিউজের।

দেশটির সরকারি ওয়েবসাইটে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, গত ৩ মার্চ পর্তুগালের উত্তরাঞ্চলীয় একটি স্কুলের শিক্ষার্থীর সঙ্গে সাক্ষাৎ করেন মার্সেলো রিবেলো।

এ সময় তিনি ছাত্রছাত্রীদের পাশাপাশি দাঁড়িয়ে ছবিও তোলেন। গত ৭ মার্চ ওই শিক্ষার্থীদের একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। তাই সতর্কতাস্বরূপ দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট।

বিবৃতিতে আরও বলা হয়েছে, শরীরে করোনা আক্রান্তের কোনো লক্ষণ না থাকলেও স্বাস্থ্য কর্মকর্তাদের পরামর্শ মেনে দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন পর্তুগিজ প্রেসিডেন্ট। এ সময়ে তিনি কোনো ধরনের প্রকাশ্য কার্যক্রমে অংশ নেবেন না।

এদিকে পর্তুগালে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩০ জন। গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবারের মতো শনাক্ত হয় করোনাভাইরাস।

এরই মধ্যে বিশ্বের অন্তত ১০৭ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এ ভাইরাস। সারাবিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৮২৮ জন।

আক্রান্ত হয়েছেন অন্তত ১ লাখ ১০ হাজার ৫৬ জন। এর মধ্যে ৬২ হাজারেরও বেশি মানুষ চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

শুধু ইতালিতেই গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মারা গেছে ১৩৩ জন। এ পর্যন্ত দেশটিতে ৩৬৬ জন মারা গেছে।

আরও