১১ দেশের ওপর সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা লেবাননের

 নভেল করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে ১১ দেশের ওপর সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে মধ্যপ্রাচ্যের দেশ লেবানন। এসব দেশ থেকে কোনো নাগরিক লেবাননে আসতে পারবে না এবং একই সঙ্গে লেবাননের নাগরিকরাও এসব দেশে ভ্রমণ করতে পারবে না।

ফ্রান্স, জার্মানি, স্পেন, ইতালি, ইরান, চীন, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, ইরাক, মিসর এবং সিরিয়ার ওপর সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ইতালি, ইরান, চীন এবং দক্ষিণ কোরিয়ার ওপর তাৎক্ষণিক নিষেধাজ্ঞা আরোপ করেছে লেবানন কর্তৃপক্ষ। অপরদিকে, ফ্রান্স, জার্মানি, স্পেন, যুক্তরাজ্য, ইরাক, মিসর এবং সিরিয়ায় অবস্থান করা লেবাননের নাগরিক এবং তাদের পরিবারের সদস্যদের ৪ দিনের সময় বেধে দেয়া হয়েছে।

এই সময়ের মধ্যেই তাদের দেশে ফিরতে হবে। বুধবার এক ঘোষণায় ১১ দেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব। স্থল, সাগর এবং আকাশপথে ভ্রমণ এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। রোববার দেশটিতে করোনায় আক্রান্ত দ্বিতীয় মৃত্যুর ঘটনা ঘটেছে। দেশটিতে এখন পর্যন্ত ৬১ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

গত ফেব্রুয়ারির শেষের দিকে ইরান থেকে আগত এক নারীর শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। এটাই লেবাননে প্রথম করোনায় আক্রান্তের ঘটনা। তবে ওই নারী ইতোমধ্যেই সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। এদিকে, জনসমাগমে বাধা দিতে স্থানীয় কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী দিয়াব।

এর মধ্যেই বিভিন্ন নাইটক্লাব, বার, প্রদর্শনী কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া চলতি মাসের শুরু থেকেই সব স্কুল-কলেজ বন্ধ রয়েছে।

 

আরও