বনের মধ্য দিয়ে সড়ক, রেলপথ বন্ধের সুপারিশ

দেশের যেকোনো বনের মধ্য দিয়ে সড়কপথ, রেলপথ, বিদ্যুৎ ও গ্যাস সংযোগ লাইন বন্ধ করতে এবং বনসংরক্ষণ আইন তৈরির সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, দীপংকর তালুকদার, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে সুন্দরবন পরিদর্শন, সুন্দরবনের জীববৈচিত্র্য ও বাঘ, সুন্দরবনের সংরক্ষণ নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত প্রটোকলের অগ্রগতি, সুন্দরবনের কার্বন নিঃসরণ সংক্রান্ত বিষয়ে বন বিভাগের হিসাব এবং লাউয়াছড়া সংরক্ষিত বনাঞ্চল বিষয়ে বিভাগীয় বনসংরক্ষক প্রদত্ত প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে বাঘ, হাতি, বানরসহ অন্যান্য বন্যপ্রাণীর খাবার সংরক্ষণের জন্য একটি সুনির্দিষ্ট অভয়ারণ্য তৈরির জন্য কমিটি সুপারিশ করে। এছাড়া যেকোনো প্রকল্প গ্রহণের পূর্বে পরিবেশগত কোনো প্রভাব আছে কিনা তা যাচাই-বাছাই করার জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে উল্লেখ করা হয়, সর্বশেষ ২০১৮ সালের জরিপ মোতাবেক সুন্দরবনে ১১৪টি বাঘ, এক থেকে দেড় লাখ চিত্রাহরিণ, ৪০ হাজার থেকে ৫০ হাজার বানর এবং ২০ হাজার থেকে ২৫ হাজার বন্যশুকর রয়েছে।

 

আরও