নিউজিল্যান্ডে জনসমাগম নিষিদ্ধ

নিউজিল্যান্ডে জনসমাগমে নিষেধাজ্ঞা জারি করেছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। ৫শ বা তার বেশি লোক একত্রিত হয়ে কোনো ধরনের সমাবেশ বা অনুষ্ঠানের আয়োজন করতে পারবেন না। সোমবার থেকে এই নতুন নিষেধাজ্ঞা কার্যকর হবে।

এর আগে শনিবার এক ঘোষণায় প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন জানান, নিউজিল্যান্ডে প্রবেশ করলে প্রত্যেককেই ১৪ দিনের জন্য আইসোলেশনে থাকতে হবে। প্রধানমন্ত্রী সতর্ক করে বলেছেন, দেশটিতে পা রেখেছেন এমন কেউ যদি সেলফ আইসোলেশনের নীতি সঠিকভাবে পালন না করেন তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজিল্যান্ডে এখন পর্যন্ত ৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। তবে সেখানে এখন পর্যন্ত কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

আর্ডার্ন এক ঘোষণায় জানিয়েছেন, বিভিন্ন অনুষ্ঠান, মেলা এবং খেলাধুলার ইভেন্টের ওপর নিষেধাজ্ঞা জারি থাকবে। তবে স্কুল এবং বিশ্ববিদ্যালয় এখন এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

যারা সেলফ আইসোলেশনের নীতি মেনে চলবে না তাদের বিরুদ্ধে জিরো টলারেন্স গ্রহণ করা হবে বলে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। তিনি বলেন, যারা এই নিয়ম মেনে চলবে না তাদের আটক করা হবে বা নিজেদের দেশে ফেরত পাঠানো হবে। তিনি বলেছেন, বর্তমানে ১০ হাজার ৫শ জন সেলফ আইসোলেশনে রয়েছেন।

 

আরও