অনুমতি ছাড়া বৈশাখে বাজানো যাবে না মেলায় যাইরে গানটি

বাঙালির প্রাণের উৎসব বৈশাখ এলেই দেশের বিভিন্ন টিভি চ্যানেল ও নানা অনুষ্ঠানে বেজে ওঠে মাকসুদুল হক-এর গাওয়া মেলায় যাইরে গানটি। তবে এবার গানের গায়ক মাকসুদুল হকের অনুমতি ছাড়া বাজানো যাবে না এই গান। আজ সোমবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছেন তিনি।

মাকসুদুল হক বিজ্ঞপ্তিতে জানান, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আমি মাকসুদুল হক মেলায় যাইরে গানটির আইনানুগ কপিরাইটের সম্পূর্ণ অধিকারী। বিজ্ঞপ্তির মাধ্যমে এই কথাটা আরও স্পষ্ট ভাষায় জানানো যাচ্ছে যে, পয়লা বৈশাখ উদযাপনকালে কেউ যদি উক্ত গান কোথাও ব্যবহার করতে চান বা গানের অংশবিশেষ ব্যবহার করতে চান বা গানটির পুনর্নির্মাণ করতে চান অথবা গানটির দৃশ্য রূপায়ন করতে চান কোনো প্রচারমাধ্যমে-সেক্ষেত্রে আমার সঙ্গে সরাসরি সংযোগের জন্য অনুরোধ করা গেল।

উক্ত গানের কপিরাইট প্রসঙ্গে তিনি আরও জানান, এই গানের কপিরাইট আমি মাকসুদুল হক ছাড়া আর কারও অধিকারে নেই-এই তথ্যটা সবাইকে জানানো হলো।

এই বিজ্ঞপ্তির আওতায় জানানো তথ্যের একটিরও বরখেলাপ কেউ ঘটালে-তা বাংলাদেশের বিদ্যমান কপিরাইট আইন ও বিধান লঙ্ঘনের শামিল হিসেবে গণ্য হবে। এই বিজ্ঞপ্তির একটি অনুলিপি কপিরাইট অফিস বাংলাদেশ-এর আইনজীবী ওলোরা আফরিনকে প্রেরণ করে রাখা হলো।

সবশেষে মাকসুদুল হক জানান, এ বিষয়ে কেউ আমার সঙ্গে কথা বলতে চাইলে আমার বিজ্ঞ আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়ার মাধ্যমে যোগাযোগ করতে অনুরোধ করা হলো।

এ বিষয়ে মাকসুদুল হক বলেন, আইনগতভাবে মেলায় যাইরে গানটি আমার। তাই আমি চাই না, আমার অনুমতি ছাড়া কেউ গানটি ব্যবহার করুন। গানটি নিয়ে ইতিপূর্বে অনেকেই নানাভাবে মিথ্যাচার করেছে। শুধু এই গানটাই না, আরও ২১ থেকে ২৪টা গানের কপিরাইট আমার। খুব শিগগিরই বিষয়গুলো নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে। আপাতত, এই গানটি নিয়েই কথা বললাম।

 

আরও