তীব্র অক্সিজেন সংকটের মুখে যুক্তরাজ্য

 যুক্তরাজ্যে যেভাবে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে, তা যদি অব্যাহত থাকে তাহলে আগামী কয়েক ঘণ্টার মধ্যে দেশটির জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগের হাসপাতালগুলোর মজুত অক্সিজেন ফুরিয়ে যাবে। ক্রমাগত হাসপাতালগুলোতে রোগী ভর্তির সংখ্যা বাড়তে থাকায় এমন আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল তাদের অনলাইন প্রতিবেদনে এমন শঙ্কার কথা জানিয়ে বলেছে, এমতাবস্থায় হাসপাতালগুলোর প্রস্তুতিতে সহায়তা করার জন্য অক্সিজেন সরবরাহকারীদের উৎপাদন চারগুণ বৃদ্ধি করতে বলা হয়েছে। এছাড়া সামরিক ডুবুরিদের কাছে থাকা অক্সিজের বিতরণ করা হতে পারে।

করোনাভাইরাসের কারণে নিউমোনিয়ার মতো নানা ধরনের রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে। অনেক সময় লাইফ সাপোর্টে থাকায় রোগীদের কৃত্রিম শ্বাস নেওয়ার ব্যাপারটি নিশ্চিত করতে হয়। আর এসব কার্যক্রম পরিচালনার জন্য অক্সিজেনের প্রয়োজন পড়ে। তাই এর স্বল্পতা বিরাট এক শঙ্কার বিষয়।

অক্সিজেন স্বল্পতার আগে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক গোটা দেশের উৎপাদনকারীদের ভ্যান্টিলেশন মেশিন তৈরির আহ্বান জানান। শঙ্কা করা হচ্ছে, যুক্তরাজ্যে আরও হাজার হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে। আর এই কারণে এসব মেশিনই তাদের বাঁচিয়ে রাখার কাজ করবে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক করোনায় মানুষরে সংক্রমিত হওয়ার হার কমিয়ে আনা ও আক্রান্তদের সঠিক সেবা নিশ্চিত করার জন্য অন্যান পেশার চিকিৎসকদেরও ভ্যান্টিলেটর চালানোর জন্য প্রশিক্ষণ দেওয়ার কথা বলেছেন। যুক্তরাজ্যে করোনাভাইরাসে ৩৫ জনের মৃত্যু ছাড়াও আক্রান্ত প্রায় দেড় হাজার।

 

আরও