ইন্দিরা গান্ধীর কাছে জন্মদিনে দুটি উপহার চেয়েছিলেন বঙ্গবন্ধু

 বঙ্গবন্ধু তাঁর জন্মদিনে প্রতিবেশী রাষ্ট্রের কাছে দুটো জিনিস চেয়েছিলেন-বন্ধুরাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর বাংলাদেশ সফর এবং সফরের আগেই ভারতের সেনাবাহিনী বাংলাদেশ থেকে ফেরত নেওয়া। ইন্দিরা গান্ধী দুটো কথাই রেখেছিলেন।

১৯৭২ সালের ৬ ফেব্রুয়ারি ছিল বঙ্গবন্ধুর প্রথম বিদেশ সফর। মুক্তিযুদ্ধের মিত্র রাষ্ট্র ভারতের কলকাতা মহানগরীর ব্রিগেড ময়দানে ২০ লক্ষাধিক মানুষের মহাসমুদ্রে তিনি বক্তৃতা করেছিলেন। সভা শেষে রাজভবনে দ্বিপক্ষীয় আলোচনায় ইন্দিরা গান্ধীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়ে বঙ্গবন্ধু বলেছিলেন, আমার জন্মদিন ১৭ মার্চ। আপনি সেদিন বাংলাদেশ সফরে আসবেন এবং আপনার সফরের আগেই আমি চাই-আপনার সেনাবাহিনী বাংলাদেশ থেকে ফিরিয়ে নেবেন। সেই মতে ১৭ মার্চ ইন্দিরা গান্ধী বাংলার মাটি স্পর্শ করার আগেই ১২ মার্চ বিদায়ী কুচকাওয়াজের মধ্যদিয়ে ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশ ত্যাগ করেছিল।

সেই উৎসবের মধ্যে দেশবাসী জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ৫৩তম জন্মবার্ষিকী পালন করে। সফররত ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী জন্মদিনে বঙ্গবন্ধুকে গভীর আন্তরিকতায় ফল ও মিষ্টি উপহার দেন। সেসব ভারত থেকেই নিয়ে আসেন তিনি। এটা ছিল ভারতের ৫০ কোটি মানুষের শুভেচ্ছা।

সেই দিন দেশের সবচেয়ে বড় জনসভাটি অনুষ্ঠিত হয়েছিল সোহরাওয়ার্দী উদ্যানে। সেখানে ইন্দিরা গান্ধী বক্তৃতায় বলেন, আজকের দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণ এবং সুদিন বটে। কারণ, আজ শেখ মুজিবুরের জন্মদিন। তিনি হলেন এদেশের মুক্তিদাতা। আমি তার দীর্ঘায়ু কামনা করি। কামনা করি তিনি দেশকে সঠিক পথে পরিচালনা করুন।

 

আরও