ইরানের সব মার্কেট-শপিংমল বন্ধ ঘোষণা

 নভেল করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় ইরানের সব মার্কেট ও শপিংমল অন্তত ১৫ দিনের জন্য বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। শুক্রবার থেকেই এ নির্দেশনা কার্যকর হচ্ছে। তবে ফার্মেসি ও মুদি দোকানের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয়কেন্দ্রগুলো এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

দেশটিতে করোনাভাইরাসের বিস্তার রোধে স্বরাষ্ট্রমন্ত্রী ও সব প্রদেশের গভর্নরকে জনসমাগম ঠেকাতে কার্যকর ব্যবস্থা নেয়ারও নির্দেশ দিয়েছেন রুহানি।

এদিকে, ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে প্রতি ১০ মিনিটে একজন করোনা আক্রান্ত রোগী মারা যাচ্ছেন আর প্রতি ঘণ্টায় আক্রান্ত হচ্ছেন অন্তত ৫০ জন।

ইরানে এ পর্যন্ত অন্তত ১৮ হাজার ৪০৭ জন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন মোট ১৪৯ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী বেড়েছে এক হাজারেরও বেশি, আর প্রাণ হারিয়েছেন অন্তত ১৪৯ জন।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরানই মহামারির প্রাণকেন্দ্র হয়ে উঠেছে। এ অঞ্চলে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইরাক, কুয়েতেও করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেছে; যারা ইরান সফর করে ফেরার পর ভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছেন বলে জানিয়েছে দেশগুলো।

 

আরও