সর্বশেষ

যুক্তরাষ্ট্রে ৪৫ মিনিটেই করোনা পরীক্ষার ফল!

 যুক্তরাষ্ট্রে দ্রুত করোনাভাইরাস শনাক্তে পরীক্ষা পদ্ধতির অনুমোদন দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন। যার মাধ্যমে ৪৫ মিনিটের মধ্যে করোনভাইরাস শনাক্ত করা যাবে।

শুক্রবার (২০ মার্চ) ক্যালিফোর্নিয়া ভিত্তিক নির্মাণ সংস্থাকে তারা এ অনুমোদন দেয়। এক সপ্তাহের মধ্যেই এ পরীক্ষা শুরু হবে বলেও জানিয়েছেন তারা।

প্রতিষ্ঠানটির প্রধান মেডিকেল অ্যান্ড টেকনোলজি অফিসার ডাঃ ডেভিড পার্সিং বলেছেন, এমন সংকটকালীন অবস্থায় জরুরি ভিত্তিতে যত দ্রুত সম্ভব রোগীদের ডায়াগনস্টিক টেস্টের প্রয়োজন। এ জন্য রিয়েলটাইম ম্যানেজমেন্ট অর্থ্যাৎ দক্ষতা বৃদ্ধির পাশাপাশি দ্রুত সময়ে চিকিৎসা দেওয়ার মাধ্যমে এগোতে হবে।

সুতরাং রোগ নির্ণয়ের সঠিক পদ্ধতির মাধ্যমে হাসপাতালগুলোতে যেমন রোগীর চাপ কমবে একইসঙ্গে কম সময়ে পরীক্ষার ফল জানতে পারবেন রোগী।

মহামারি আকার ধারণ করা এ ভাইরাস শনাক্তে অনেক বেশি সময় লাগছে, এজন্য সবাই চাইছেন কম সময়ে এর ফল পেতে বলেও মন্তব্য করেন তিনি।

গত সপ্তাহে, ৫১টি হাসপাতাল ও প্রায় এক হাজার ক্লিনিকের সংগঠন প্রভিডেন্ট সেন্ট জোসেফ হেলথ প্রধান ডঃ রড হচম্যান যুক্তরাষ্ট্রে পরীক্ষার ক্ষমতা অত্যন্ত ঘাটতি বলে বর্ণনা করেছেন।

তিনি বলেন, পরীক্ষার ফলাফলের সময় ২৪ ঘণ্টা থেকে চার দিন অবধি লেগে যাচ্ছে। এটা অগ্রহণযোগ্য বলেও জানান তিনি।

ড. পিটার হোটেজ বলেন, যদি এই রোগ দ্রুত শনাক্ত না করা যায় ও সংক্রমণ অব্যাহত থাকে তাহলে চীনের উহানের মতো অবস্থা হবে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২৬ হাজার ৭৮৪ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে এ ভাইরাসে মৃতের সংখ্যা ৩৪৪ জন এবং একদিনে নতুন করে ২ হাজার ৫৮০ জন আক্রান্ত হয়েছেন।

 

আরও