নির্দেশনা না মানলে যুক্তরাজ্যেও ইটালির মতো লকডাউন

করোনা মোকাবেলায় জনগণকে বাড়িতে থাকার যে পরামর্শ সরকারে পক্ষ থেকে দেয়া হয়েছে, তা অনুসরণ না করলে ইটালিয় ধাঁচে লকডাউন করা হবে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের কমিউনিটিস মন্ত্রী রবার্ট জেনরিক।

রোববার স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এ কথা বলেন।

রবার্ট জেনরিক বলেন, জনসাধারণকে ঘরে বসিয়ে রাখতে কঠোর আইনের প্রয়োগের অভাবে এখনো পার্কে এবং সমুদ্র উপকূলবর্তী রিসোর্টগুলিতে জনতার ভিড় লক্ষ্য করা যাচ্ছে।

আমরা একটি মুক্ত সমাজে থাকতে চাই, যেখানে চিকিৎসকের পরামর্শ অনুসরণ করে আমরা কার্যক্রম চালাতে পারি। তবে করোনা কোনও খেলা নয়, এটি অত্যন্ত মারাত্মক। জনগণ যদি চিকিৎসকের পরামর্শ না মানেন, তবে আমাদের অন্যান্য বিকল্প পথ অনুসরণ করতে হবে, তবে আমাদের কেউই সেই পথে নামতে চান না।

তিনি বলেন, ইটালির বর্তমান অবস্থা ব্রিটিশদের করোনা ভাইরাস সংকট মোকাবেলায় চিকিৎসকদের পরামর্শ অনুসরণে সহায়তা করবে।

এর আগে কোভিড -১৯ এর প্রাদুর্ভাব হ্রাসে দেশটির প্রধানমন্ত্রী বোরিস জনসন মা দিবসে পিতামাতাদের সাথে দেখা না করতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

লন্ডনের মেয়র সাদিক খানও জনসাধারণকে বাড়িতে থাকার জন্য এক কঠোর সতর্কতা জারি করে বলেছিলেন, সামাজিক দূরত্বের নিয়ম লঙ্ঘিত হলে মানুষ মারা যাবে।

দেশটির গণমাধ্যম সূত্রে জানানো হয়েছে, প্রায় ১৫ লাখ মানুষের শারীরিক অবস্থার অবনতি ঘটতে পারে। তাদের তিন মাসের বেশি সময় বাড়িতে থাকতে বলা হয়েছে। স্থানীয় প্রশাসনের পাশাপাশি সেনাবাহিনীর মাধ্যমে তাদের সহায়তা করা হবে।

 

আরও