সর্বশেষ

কোয়ারেন্টাইন অমান্য করায় ২৮ লাখ টাকা জরিমানা

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় কোয়ারেন্টাইন অমান্য করায় তাইওয়ানে এক ব্যক্তিকে প্রায় ২৮ লাখ টাকা (৩৩ হাজার মার্কিন ডলার) জরিমানা করা হয়েছে। নিয়ম লঙ্ঘন করে ক্লাবে যাওয়ার কারণে তাকে এই জরিমানা করা হয়।

এক প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি বলছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার এক দেশ থেকে তাইওয়ানে ফেরার পর ওই ব্যক্তিকে দুই সপ্তাহের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু সেই নিয়মের তোয়াক্কা না করে দেশটির রাজধানী তাইপের একটি ক্লাবের পার্টিতে যোগ দেন তিনি।

ওই ব্যক্তি বিদ্বেষপরায়ণ মনোভাব থেকে ক্লাবে গিয়েছিলেন বলে কর্মকর্তারা মন্তব্য করে তাকে সর্বোচ্চ জরিমান করেছেন। নিউ তাইপে শহরের মেয়র হো ইউ-ইহ বলেন, যারা কোয়ারেন্টাইনে না মেনে বড় জনসমাগমে যাবেন তাদেরকে কেন্দ্রীয় মহামারি প্রতিরোধ স্থাপনায় পাঠানো হবে। এছাড়া বিধি-বিধান অমান্য করায় এক মিলিয়ন নিউ তাইওয়ান ডলার জরিমানা করা হবে। এটা নিয়ন্ত্রণে আমি কখনই নমনীয়তা দেখাবো না।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের উৎপত্তিস্থল চীনের কাছাকাছি হয়েও তাইওয়ান কোভিড-১৯ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। এ জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা দেশটির প্রশংসাও করেছে। এখন পর্যন্ত তাইওয়ানে মাত্র ১৯৫ জন করোনা সংক্রমিত হয়েছেন এবং এতে আক্রান্ত হয়ে মারা গেছেন দুজন।

 

আরও