ভারতে কোভিড ১৯ -এর হটস্পট কোনগুলি! একাধিক শহরের নাম প্রকাশ সরকারের

২১ দিনের লকডাউনের মধ্যে রয়েছে দেশ। এরই মধ্যে সর্বাধিক সংখ্যক মৃত্যুর ঘটনা উঠে এসেছে ভারতে। সোমবার রাতেই তেলাঙ্গানায় কোভিড ১৯ আক্রান্ত ৬ জনের মৃত্যুর খবর এসেছে । যাঁরা দিল্লির কার্ফু অগ্রাহ্য করে ধর্মীয় সভায় যোগ দিতে গিয়েছিলেন, তাঁদেরই ৬ জনের এই মৃত্যু সংবাদ। এদিকে,দেশে বেড়ে চলা করোনার সংক্রমণের জেরে ভারতের ১০ টি শহরকে কোভিড ১৯-এর আঁতুরঘর হিসাবেই কার্যত বর্ণনা করল সরকার। দেখে নেওয়া যাক ভারতে করোনার হটস্পট গুলির তালিকা।

করোনার হটস্পট বলতে কী বোঝায় ?
ভারতের ইন্টিগ্রেটেড ডিজিস সার্ভলেন্স প্রোগ্রামের তরফে জানানো হয়েছে, যে এলাকায় ১০ টি কোভিড ১৯-র ঘটনা থাকে, তাকে কোভিড ১৯ এর ক্লাস্টার বলা হয়। আর এরকম বহু ক্লাস্টার মিলেই করোনার হটস্পট তৈরি হয়। অনেক সময় এই হটস্পটে উঠে আসে আস্ত একটা শহর।

কোন কোন এলাকা ভারতে করোনার হটস্পট?
কেন্দ্রের তরফে জানানো হয়েছে, দিল্লির দিলশাদ গার্ডেন, নিজামুদ্দিন রয়েছে হটস্পটের তালিকায়। উল্লেখ্য, নিজামুদ্দিনের ধর্মীয় সভা থেকে এলাকায় করোনা ছড়ানোর খবর উঠে এসেছে। যেখানে ২০০ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এছাড়াও এই হটস্পটের তালিকায় রয়েছে আরও বেশ কয়েকটি এলাকা ও শহর।

আর কোন এলাকা ভারতে করোনার হটস্পট!
হটস্পটের তালিকায় রয়েছে নয়ডা, মেরঠ,ভিলওয়াড়া, আমেদাবাদ,কাসারগড , মুম্বই, পুনে। এই এলাকাগুলিতে করোনার সংক্রমণ প্রবল আকার নিচ্ছে। পাশাপাশি ছড়িয়ে যাচ্ছে বলেও খবর। তবে খানিকটা ব্যতিক্রম আমেদাবাদ। যেখানে মাত্র ৫টি করোনা আক্রান্তের সংখ্যা মিলেছে ও ৩জনের মৃত্যু হয়েছে। এই মৃতের সংখ্যাই আমদাবাদকে হটস্পটের তালিকায় নিয়ে এসেছে। নয়তো আক্রান্তের সংখ্যা সেখানে অন্যান্য হটস্পটগুলির তুলনায় সেভাবে বেশি ছিল না।

 

আরও