মওলানা সাদ ও তাবলিগি জামাতের বিরুদ্ধে মহামারী আইনে মামলা

 নিজামুদ্দিন মার্কাজের ঘটনায় এবার মওলানার বিরুদ্ধে দায়ের হল মামলা। মঙ্গলবার মহামারী আইনে এই মামলা করা হয়েছে।

নিজামুদ্দিন মার্কাজের জমায়েতে এসেছিলেন কয়েক হাজার মানুষ। সেখান থেকে শতাধিক মানুষের মধ্যে করোনা সংক্রমণের সম্ভাবনা তৈরি হয়েছে। তাবলিগি জামাতের সদস্যদের বিরুদ্ধেও মামলা দায়ের করা হয়েছে। মহামারী আইনে মমালা করা হয়েছে।

ওই জমায়েত ছিল এমন ২৪ জনের শরীরে এখনও পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। সেখান থেক আরও বেশি সংক্রমণ হওয়ার আশঙ্কাও রয়েছে।

এবার ওই জমায়েতে থাকা ২৪ জনের শরীরে মিলল ভাইরাস। সোমবার থেকেই ওই মসজিদের জমায়েতে যোগ দেওয়া ব্যক্তিদের পরীক্ষার প্রক্রিয়া চলছিল। মঙ্গলবার যে রিপোর্ট এসেছে, তাতে দেখা গিয়েছে ২৪ জন করোনা আক্রান্ত। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন একথা জানিয়েছেন।

এই পরিস্থিতিতে ভয় বাড়ছে আরও। এদের সংস্পর্শে কারা এসেছিল, তা এবার চিহ্নিত করার কাজ চলছে। ইতিমধ্যেই সিল করে দেওয়া হয়েছে সেই মসজিদ। সেখানকার আবাসিকদের বাড়িও পাঠিয়ে দেওয়া হয়েছে।

মসজিদের জমায়েতে থাকা ৭ জনের মৃত্যু হয়েছে করোনায় আক্রান্ত হয়ে। এই ভাইরাসে আক্রান্ত হওয়ার থেকেও বেশি ভয় ছড়িয়ে পড়ার। তাই এই ঘটনায় ব্যাপক সংক্রমণের আশঙ্কা তৈরি করেছে।

দিল্লিতে ওই মসজিদে বহু মানুষের জমায়েত হয়েছিল বলে জানা গিয়েছে। আর তার মধ্যেই ছিলেন আক্রান্তরা। ১ থেকে ১৫ মার্চের মধ্যে অন্তত ২০০০ মানুষের সমাগম হয়েছিল সেখানে। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, কিরঘোজস্থান থেকে লোক এসেছিল ওই জমায়েতে যোগ দিতে।

ওই জমায়েতের পরও মার্কাজে থাকছিলেন ১৪০০ লোক। ফলে ব্যাপক হারে সংক্রমণ ছড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

আরও