দুবাইয়ে দুই সপ্তাহ বাইরে বের না হওয়ার নির্দেশ

 করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্য নগরী দুবাইয়ে আগামী দুই সপ্তাহব্যাপী ২৪ ঘণ্টা জীবাণুনাশক স্প্রে করা হবে। তাই সবাইকে নিজ নিজ ঘরে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

শনিবার (৪ এপ্রিল) দুবাই প্রশাসনের পক্ষ থেকে স্থানীয় গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

গত ২৬ মার্চ থেকে সংযুক্ত আরব আমিরাতে জীবাণুনাশক স্প্রে কর্মসূচি চলছে, যা আগামী ৫ এপ্রিল পর্যন্ত চলবে বলে ঘোষণা দেয়া হয়। এ সময় দেশের বাসিন্দাদের নিজ নিজ বাসায় অবস্থান করার নির্দেশ দেয় দেশটির সরকার।

দুবাইয়ের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, করোনার বিস্তার রোধে জীবাণুনাশক স্প্রে করা হবে। এ সময় দেশের বাসিন্দারা নিজ নিজ বাসায় অবস্থান করতে হবে। কেবল খাদ্য, মেডিসিনের প্রয়োজন ছাড়া বাইরে বের হতে পারবে না। টেলিযোগাযোগ, পাবলিক মিডিয়া, হাসপাতাল কর্তৃপক্ষ, বিমানবন্দরের কর্মকর্তা এবং প্রশাসনের কর্মকর্তাদের নিজ নিজ কর্মস্থলে যাওয়ার অনুমতি রয়েছে। নির্দেশনা অমান্য করে নির্ধারিত সেক্টরের লোক ছাড়া বাইরে চলাফেরা করলে বড় অঙ্কের জরিমানাসহ জেল হতে পারে।

এর আগে ২৬ মার্চ থেকে স্থানীয় সময় রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত তিনদিন (২৯ মার্চ পর্যন্ত) বাইরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এরপর ওই নিষেধাজ্ঞার সময় আগামী ৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।

সংযুক্ত আরব আমিরাতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৪১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৫০৫ জনে। এছাড়া এতে মারা গেছেন একজন। আর সুস্থ হয়ে উঠেছেন ১৭ জন।

শনিবার (৪ এপ্রিল) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়। মৃত্যু হয়েছে আগের ৯ জনসহ মোট দশজনের। আর নতুন ১৭ জনসহ ১২৫ জন সুস্থ হয়ে উঠেছেন।

 

আরও