সংবাদমাধ্যমে দুই বছর সরকারি বিজ্ঞাপন বন্ধের প্রস্তাব সোনিয়ার

করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় অর্থ সংগ্রহের উপায় হিসেবে সরকারকে সংবাদমাধ্যমে দুই বছরের জন্য সরকারি বিজ্ঞাপন দেয়া বন্ধের প্রস্তাব করেছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। তবে তার এ প্রস্তাবের বিরোধিতা করেছে নিউজ ব্রডকাস্টারস অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দেয়া এক চিঠিতে এ প্রস্তাব করেন সোনিয়া গান্ধী। চিঠিতে তিনি বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য অর্থ সংগ্রহের পাঁচটি উপায় রয়েছে। তার একটি হলো সৌন্দর্যায়নের কাজ বন্ধ রাখা এবং অন্য উপায়টি হলো দুবছরের জন্য সংবাদমাধ্যমে সরকারি বিজ্ঞাপনের ওপর নিষেধাজ্ঞা জারি করা।

এছাড়া রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি, কেন্দ্রীয় মন্ত্রী, সব রাজ্যের মুখ্যমন্ত্রী এবং আমলাদের বিদেশ সফরও স্থগিত রাখার পরামর্শ দিয়েছেন কংগ্রেস সভানেত্রী।

কংগ্রেস সভানেত্রীর অন্য প্রস্তাবগুলোতে আপত্তি না জানালেও সংবাদমাধ্যমে সরকারি বিজ্ঞাপন বন্ধের পরামর্শের বিরোধিতা করেছে নিউজ ব্রডকাস্টারস অ্যাসোসিয়েশন। এক বিবৃতিতে তারা বলেছে, একদিকে আর্থিক মন্দার জেরে বৈদ্যুতিন সংবাদমাধ্যমের বিজ্ঞাপন বাবদ আয় কমেছে। অন্যদিকে দেশজুড়ে লকডাউনের জেরে আর্থিক ধাক্কা লেগেছে। সাংবাদিক এবং অন্যান্য কর্মীদের সুরক্ষার জন্য অনেক টাকা খরচ করতে হচ্ছে নিউজ চ্যানেলগুলোকে। ফলে সংবাদমাধ্যমে সরকারি বিজ্ঞাপন বন্ধের প্রস্তাব সময়োপযোগী তো নয়ই, বিধিবহির্ভূতও বটে। এই প্রস্তাব প্রত্যাহার করা উচিত সোনিয়ার।

তারা আরও বলেছে, যখন সংবাদমাধ্যমের কর্মীরা জীবনের ঝুঁকির তোয়াক্কা না করে মানুষের কাছে খবর পৌঁছে দিচ্ছেন, সেই সময় কংগ্রেস সভানেত্রীর কাছ থেকে এই ধরনের মন্তব্য অত্যন্ত হতাশাজনক।
করোনাভাইরাসে (কোভিড-১৯) ভারতে এ পর্যন্ত ১৬৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে।

 

আরও