করোনার আগুন নিয়ন্ত্রণে আসছে: স্পেনের প্রধানমন্ত্রী

 করোনাভাইরাস প্রাদুর্ভাবের সবচেয়ে ভয়াবহ সময় পেরিয়ে যাওয়ার কাছাকাছি রয়েছে স্পেন। করোনার বিস্তার ঠেকাতে জারিকৃত লক ডাউনের মেয়াদ বৃদ্ধির বিষয়ে বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টে আলোচনার সময় স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ এমন মন্তব্য করেছেন।

সংসদ সদস্যদের উদ্দেশে স্প্যানিশ এই প্রধানমন্ত্রী বলেন, আগুন নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে। এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে স্পেন সম্পূর্ণ বিজয়ী হবে। ইউরোপের দেশগুলোর মধ্যে করোনা আক্রান্তের শীর্ষে রয়েছে স্পেন; দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫২ হাজার ৪৪৬ জন। এছাড়া বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে মারা গেছেন ১৫ হাজার ২৩৮ জন।

করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে বলে ইউরোপের যে কয়েকটি দেশ জানিয়েছে স্পেন তার একটি। লক ডাউনের ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের কথা বিবেচনা করে ইউরোপের বেশ কয়েকটি দেশ আগামী সপ্তাহ থেকে করোনাভাইরাসের কারণে আরোপিত বিধি-নিষেধ শিথিল করার কথা বিবেচনা করছে। করোনার ধাক্কা সামলে কিভাবে স্বাভাবিক পরিস্থিতিতে ফেরা যায়; সেব্যাপারে একটি সম্ভাব্য রোডম্যাপ তৈরি করছে ইউরোপীয় কমিশন।

মঙ্গলবার থেকে বুধবার পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নের নেতারা করোনা পরিস্থিতি মোকাবিলায় একটি অর্থনৈতিক সহায়তা প্যাকেজ নিয়ে ম্যারাথন আলোচনা করলেও এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি।

ইউরোপীয় ইউনিয়নের অর্থমন্ত্রীরা আজ আরও পরের দিকে একটি টেলিকনফারেন্সে অংশ নেয়ার কথা রয়েছে। এদিকে, ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে কন্তে বলেছেন, আমরা যদি ইউরোপীয় প্রকল্পে নতুন জীবন দেয়ার সুযোগটির ব্যবহার না করতে পারি; তাহলে ইইউর ব্যর্থতার ঝুঁকি অবশ্যম্ভাবী।

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয় দেশটির বিজ্ঞানীরা। সেই সময় থেকে এখন পর্যন্ত বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৯০ হাজার ৭৯০ জন। এছাড়া বিশ্বজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৮ হাজার ৯৮২ জন। তবে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ৩ লাখ ৩২ হাজার ৪৮৬ জন।

 

আরও