মাত্র ১০ টাকায় মিলবে একদিনের সদাই

 মাত্র ১০ টাকায় পাওয়া যাবে ৩ কেজি চাল, ১ কেজি আলু, ১ হালি ডিম, ১ প্যাকেট লবণ, ২৫০ গ্রাম করে ডাল, পেঁয়াজ ও রসুন। রূপকথা মনে হলেও আসলে এটা সত্য। মাগুরার মহম্মদপুরে ১০ টাকার সদাই নামে এ ধরনের প্যাকেজ নিয়ে এই প্রথমবারের মতো অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে একদল যুবক। আগামী রোববার পর্যন্ত টানা ৭ দিন এই প্যাকেজের আওতায় খাবার পৌঁছে দেয়া হবে ৩৫০টি পরিবারে।

প্রাণঘাতি করোনা আইরাস সংক্রমণ প্রতিরোধে ঘরবন্দি হয়ে পড়া অসহায় শ্রমজীবী ও স্বল্প আয়ের মানুষের পাশে সহযোগিতার হাত বাড়াতে স্থানীয় কয়েকজন যুবক এ উদ্যোগ নিয়েছেন। উপজেলার হতদরিদ্র মানুষরা ১০ টাকা দিয়ে কিনে নিতে পারবে তাদের একদিনের সদাই।

নাম প্রকাশ না করার শর্তে ১০ টাকার সদাইয়ের এক সমন্বয়ক বলেন, অসহায় মানুষের চাহিদার তুলনায় সহায়তা অপ্রতুল হওয়ায় আমাদের এই উদ্যোগ। নিম্ন মধ্যবিত্ত যারা সাহায্য এবং সহযোগিতা পাচ্ছে না এমন পরিবারকে ১০ টাকার সদাইয়ের সদস্যরা খুঁজে বের করে ১০ টাকার বিনিময়ে একদিনের সদাইয়ের ব্যাগ তুলে দিচ্ছেন। আর এসব অসহায় মানুষেরা এটাকে যেন ত্রাণ মনে না করে তাই তাদের কাছ থেকে ১০ টাকা করে নেয়া হচ্ছে। আমাদের এই মানবিক কাজ দেখে স্বপ্রণোদিত হয়ে ১০ টাকার সদাই ঘরে অর্থ সহায়তা দিয়েছেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সইফুজ্জামান শিখর।

তিনি বলেন, আমরা কারো কাছে গিয়ে সাহায্য চাচ্ছি না। যদি কেউ স্বেচ্ছায় এর সহযোগী হতে চাই আমরা তাদের সহযোগিতা গ্রহণ করছি। সমাজের মানবিক ব্যক্তিদের সহযোগিতায় করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত চলবে আমাদের এ কার্যক্রম চলবে।

 

আরও