ব্রিটেনে আজও ৪৪৯ জনের প্রাণ কাড়লো করোনা

 যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৪৪৯ জনের প্রাণহানি ঘটেছে। সোমবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ব্রিটেনে আরও ৪৪৯ জনের প্রাণ কেড়েছে করোনা। এ নিয়ে দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫০৯ জনে। এছাড়া দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও সাড়ে চার হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন; মোট আক্রান্ত এক লাখ ২৪ হাজার ৭৪৩ জনে পৌঁছেছে।

এদিকে, গত কয়েকদিন ধরে ব্রিটেনে করোনায় প্রাণহানি কমে এসেছে। দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখ ১ হাজার ৩৭৯ জনের করোনা পরীক্ষা করা হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন করোনায় আক্রান্ত হওয়ার পর আইসিইউ থেকে ফিরলেও এখনও কাজে যোগ দেননি। তবে ব্রিটিশ এই প্রধানমন্ত্রী দেশটিতে লকডাউন শিথিল করা হলে দ্বিতীয় ধাপের সংক্রমণের ঢেউ শুরু হতে পারে বলে সহকর্মীদের সতর্ক করে দিয়েছেন।

ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) কর্মীরা দেশটিতে করোনা রোগীদের চিকিৎসাসেবা দিতে গিয়ে পর্যাপ্ত পরিমাণে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন।

তবে দেশটির সরকার পিপিই সঙ্কট কাটিয়ে উঠতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে তুরস্কের কাছ থেকে চার লাখ ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী আমদানি করেছে; যা সোমবার দেশটিতে পৌঁছানোর কথা রয়েছে।

করোনায় আক্রান্ত রোগী শনাক্ত ও তাদের চিকিৎসাসেবা দিতে গিয়ে যুক্তরাজ্যে চিকিৎসক ও নার্সসহ অন্তত ৭০ জন স্বাস্থ্যকর্মী প্রাণ হারিয়েছেন। ব্রিটেনের এনএইচএসে চিকিৎসক ও নার্সসহ ১২ লাখের বেশি স্বাস্থ্যকর্মী কৃষ্ণাঙ্গ, এশিয়ান এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর।

 

আরও