চীন থেকে ভারতে স্থানান্তরে আগ্রহী শতাধিক মার্কিন প্রতিষ্ঠান!

করোনাভাইরাস মহামারি শেষ হলেই চীন থেকে ভারতে স্থানান্তরের বিষয়ে গভীরভাবে বিবেচনা করছে শতাধিক মার্কিন প্রতিষ্ঠান। আর এক্ষেত্রে তাদের ভূমি, বিদ্যুৎ, প্রয়োজনে মূলধনের ক্ষেত্রেও বিশেষ সুবিধা দিতে চেয়েছে উত্তরপ্রদেশ সরকার।

সম্প্রতি ওইসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে ভার্চুয়াল কনফারেন্স শেষে এ তথ্য জানিয়েছেন উত্তরপ্রদেশের কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিষয়ক মন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং।

তিনি জানান, গত সপ্তাহের ওই বৈঠকে অংশ নিয়েছিলেন লকহিড মার্চিন, অ্যাডোবি, হানিওয়েল, বোস্টন সায়েন্টিফিক, সিসকো সিস্টেমস, ইউপিএস, ফেডএক্সের মতো নামী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। তারা ভারতে কৃষি, ইলেক্ট্রনিক্স, ওষুধ, বিজ্ঞান বিষয়ক সরঞ্জাম, প্রতিরক্ষা, উড়োজাহাজ সেবা, খাদ্য প্রক্রিয়াজাতকরণসহ বিভিন্ন খাতে আগ্রহ দেখিয়েছেন।

এদের মধ্যে মাস্টারকার্ড মুদি দোকানগুলোতে ডিজিটাল পেমেন্ট সেবা, ইউপিএস ও ফেডএক্স জেওয়ার বিমানবন্দরের লজিস্টিক সেবা, বোস্টন সায়েন্টিফিক মেডিকেল উপকরণ তৈরিতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন এ ভারতীয় মন্ত্রী।

সিদ্ধার্থ নাথ সিং বলেন, অনেক প্রতিষ্ঠানই চীনের বাইরে নতুন গন্তব্য খুঁজছে, এর মধ্যে ভারত অন্যতম। আমরা তাদের জানিয়েছি, এই রাজ্যে অন্তত ৯০ লাখ ক্ষুদ্র ব্যবসায়ী ও দক্ষ জনশক্তি রয়েছে। ভারতের অন্য রাজ্যগুলোর তুলনায় উত্তরপ্রদেশের পরিস্থিতি অনেক বেশি স্থিতিশীল, অবকাঠামোগত দিক থেকে উন্নত, পানি ও বিদ্যুতের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। প্রয়োজনে তাদের জমি বরাদ্দ, মূলধনে বিশেষ সুবিধা দেবে সরকার।

 

আরও