ম্যাচ ফিক্সিংয়ের আঁতুড়ঘর ভারত : পাকিস্তানি পেসার

যেকোন ধরনের ম্যাচ ফিক্সিংয়ের কথা এলেই যেকেউ সবার আগে বলেন পাকিস্তান ক্রিকেট দলের নাম। সেলিম মালিক থেকে শুরু করে সবশেষ উমর আকমল- ফিক্সিংজড়িত কাণ্ডে সমালোচিত হয়েছে পাকিস্তানের অনেক ক্রিকেটার।

তবে পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও ডানহাতি পেসার আকিব জাভেদ এবার জানালেন, ফিক্সিংয়ের আঁতুড়ঘর আসলে ভারত, পাকিস্তান নয়। তার মতে আইপিএলে ম্যাচ ফিক্সিংয়ের ব্যাপারে যত প্রশ্ন ওঠে, তার প্রতিটিই সত্য।

নিজ দেশের টেলিভিশন জিও নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে আকিব বলেছেন, ‘ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ব্যাপারে শুরু থেকেই অনেক প্রশ্ন উঠেছে। আমি মনে করি ম্যাচ ফিক্সিং মাফিয়াদের আঁতুড়ঘরই হলো ভারত।’

পাকিস্তানের হয়ে ১৯৮৯ থেকে ১৯৯৮ পর্যন্ত ২২ টেস্ট ও ১৬৩ ওয়ানডে খেলেছেন আকিভ জাভেদ। ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলেছেন মাত্র ২৬ বছর বয়সে। তার মতে, শুধুমাত্র ফিক্সিংয়ের বিরুদ্ধে কথা বলার কারণেই ক্যারিয়ার বেশি লম্বা হয়নি।

আকিব বলেন, ‘আমার ক্যারিয়ার খুব জলদিই শেষ হয়ে গেছে কারণ আমি ফিক্সিংয়ের বিরুদ্ধে কথা বলেছি সবসময়। আমাকে এমনও হুমকি দেয়া হয়েছে যে কয়েক টুকরো করে ফেলে রাখবে। আপনি যদি ফিক্সিংয়ের বিরুদ্ধে সোচ্চার হন, তাহলে আপনার ক্যারিয়ারে এমন সময় আসবেই। ঠিক এ কারণেই আমি পাকিস্তানের হেড কোচ হতে পারিনি।’

আরও