করোনায় দুর্গত মানুষদের নগদ অর্থ দিচ্ছে সৌদি সরকার

সৌদি আরবের বাদশাহ সালমান সুবিধাবঞ্চিত প্রত্যেক পরিবারকে নগদ অর্থ সহায়তা প্রদানের আদেশ দিয়েছেন। অর্থনীতিতে করোনাভাইরাস প্রভাবের কারণে সরকার গৃহীত সর্বশেষ আর্থিক ব্যবস্থা এটি। মূল্য সংযোজন কর বৃদ্ধির অল্প সময়ের মধ্যেই এই ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা সোমবার জানিয়েছে, সামাজিক সুরক্ষায় থাকা প্রতিটি পরিবারকে এক হাজার রিয়াল এবং সেই পরিবারগুলোর প্রত্যেকটি আশ্রিত পরিবারকে আরো পাঁচশ রিয়াল করে দেওয়া হবে। এর আগে গত রবিবার দেশটির সরকার মূল্য সংযোজন কর বাড়িয়ে ১৫ শতাংশ করেছে।

করোনা মহামারিতে দেশটির অর্থনীতি বাঁচাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষার্থী, অবসরপ্রাপ্ত, সমস্ত রাজ্য কর্মচারী এবং সামরিক ও সুরক্ষায় দেওয়া জীবনযাত্রার ভাতা জুন থেকে স্থগিত করা হবে। দেশটির অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান বলেছেন, কর বৃদ্ধি ও ব্যয় হ্রাস করা হয়েছে মূলত অর্থনীতিতে করোনাভাইরাস এবং তেলের কম দামের প্রভাবকে প্রতিহত করার জন্যই।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়ার পর সৌদি আরবেও হানা দিয়েছে করোনা। দেশটিতে করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন প্রায় ৪০ হাজার। তাদের মধ্যে আবার দুইশ ৪৬ জন মারা গেছেন। গত কয়েক সপ্তাহে করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

 

আরও