উপকূলে খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছে নৌবাহিনীর ৭ যুদ্ধজাহাজ

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় দেশের সমুদ্র উপকূলীয় দ্বীপবাসী, জেলে পরিবার ও দরিদ্রদের মাঝে খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছে বাংলাদেশ নৌবাহিনীর ৭টি যুদ্ধ জাহাজ।

হতদরিদ্র পরিবারগুলোর হাতে চাল, ডাল, তেল, আলুসহ বিভিন্ন খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন নৌবাহিনীর সদস্যরা। পাশাপাশি তারা এসব জেলে ও তাদের পরিবারের সদস্যদের জীবাণুনাশক সাবান ও মাস্ক বিতরণসহ সচেতনতামূলক বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করছেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোহাম্মদ রেজা উল-করিম শাম্মী এ প্রতিবেদককে জানান, নৌবাহিনীর জাহাজ সমুদ্র অভিযান সেন্টমার্টিন ও বানৌজা শাহজালাল কক্সবাজারে, বানৌজা সাগর ও দুর্জয় ভাষানচরে, বানৌজা নিশান হাড়বাড়িয়ায় এবং বানৌজা কর্ণফুলী ও কপোতক্ষ বরিশালে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এসব জাহাজসমূহ গভীর সমুদ্র ও উপকূলীয় এলাকায় টহল প্রদানের পাশাপাশি উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় সমুদ্রে মাছ ধরতে যাওয়া নৌকা ও ট্রলারগুলোকে মাইকিং করে সতর্ক করছে। এছাড়া টেকনাফ, সন্দ্বীপ ও হাতিয়ার চরাঞ্চলের প্রত্যন্ত এলাকাগুলোর বাড়ি বাড়ি গিয়ে নৌবাহিনীর সদস্যরা স্থানীয় অসহায় ও দুস্থ জেলে পরিবারগুলোর মাঝে খাদ্য সহায়তা প্রদান করছেন।

অন্যদিকে মংলা নৌ কন্টিনজেন্ট দাকোপ উপজেলার বাজুয়া ইউনিয়নের প্রায় ৩শ অসহায় পরিবারের মাঝে চাল, ডাল, আটা, লবণ, ছোলা, সুজি, বিস্কুটসহ বিভিন্ন খাদ্যসামগ্রী বিতরণ করেছে।

উল্লেখ্য, নৌবাহিনী রাজধানী ঢাকাসহ চট্টগ্রাম ও খুলনার সমুদ্র ও উপকূলীয় জেলাগুলোতে নৌ কন্টিনজেন্ট মোতায়েনের মাধ্যমে স্থানীয় এলাকাগুলোতে নিয়মিত জীবাণুনাশক ঔষধ ছিটানো, খাদ্য ও চিকিৎসা সহায়তা ও টহল প্রদানসহ সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

 

আরও