অধ্যাপক ড. রউফ করোনা আক্রান্ত হয়ে কানাডায় মারা গেছেন

বিশ্ব বরেণ্য সমাজবিজ্ঞানী ও বাংলাদেশের গৌরব কুমিল্লা জেলার দেবিদ্বার পৌরসভা এলাকার বারেরা কাজী বাড়ি নিবাসী অধ্যাপক ডক্টর কাজী আবদুর রউফ (৬৫) কোভিড১৯ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কানাডার টরেন্টোর একটি হাসপাতালে বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৮ টায় তিনি মারা গেছেন। মরহুমের ছোট ভাই সুমিষ্টভাষী লেখক জুলফিকার নিউটন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। প্রফেসর ড. কাজী আবদুর রউফ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সোশিওলজি বিভাগের অধ্যাপক ছিলেন, পরবর্তীতে ডক্টর মুহাম্মদ ইউনুছ এর সাথে গ্রামীণ ব্যাংকে কাজ করার সুবাদে দেশে ছেড়ে কানাডায় গিয়ে স্থায়ীভাবে বসবাস শুরু করেন তিনি।

অধ্যাপক ডক্টর আব্দুর রউফ মার্কিন যুক্তরাজ্যের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিসটন বিশ্ববিদ্যালয়, নোবেল বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং অধ্যাপক ছিলেন।

অধ্যাপক ডঃ আব্দুর রউফ জাতিসংঘে নিযুক্ত আন্তর্জাতিক ত্রাণ তহবিল সংস্থার পরিচালক হিসাবে বিশ্বের ১২০টি দেশ ভ্রমণ করেছেন। সারাবিশ্বের দরিদ্র দেশ গুলোর জন্য অধ্যাপক ডঃ আব্দুর রউফ তার নিজের প্রাপ্ত তহবিল থেকে প্রায় ২০ মিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ জাতিসংঘের আন্তর্জাতিক ত্রাণ তহবিলে দান করেছেন। অধ্যাপক ডঃ কাজী আব্দুর রউফ এর স্ত্রী ডক্টর কাজী সাবিনা মোজাম্মিল কানাডার টরেন্টোর একটি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। দাম্পত্য জীবনে তিনি নিসন্তান ছিলেন। তার বড় ভাই কুমিল্লা ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ডঃ কাজী আবু তাহের কিডনিজনিত সমস্যা নিয়ে ঢাকার একটি হাসপাতালে আইসিইউতে ভর্তি আছেন।

আরও