বেতনের দাবিতে আশুলিয়ায় পোশাক কারখানা ভাঙচুর

রাজধানীর আশুলিয়ায় বেতন-ভাতা পরিশোধের দাবিতে কারখানার ভেতরে ভাঙচুর বিক্ষোভ করেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। আজ বুধবার সকালে আশুলিয়ার নরসিংহপুরে মেডলার অ্যাপারেলস লিমিটেড নামে তৈরি পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।

পরিস্থিতি সামাল দিতে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কারখানার অভ্যন্তরে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করায় গণমাধ্যমকর্মীরা প্রবেশ করতে পারছে না।

শিল্প পুলিশের একাধিক সূত্র জানায়, গতকাল বুধবার শ্রমিক-কর্মচারীদের বেতন দেওয়ার কথা থাকলেও বেতন না পেয়ে তারা উত্তেজিত হয়ে ওঠেন। আজ বুধবার সকালে শ্রমিকরা কারখানার ভেতরে ঢুকেই কাজে যোগ না দিয়ে প্রথমে বিক্ষোভ শুরু করেন। পরে বেশ কিছু শ্রমিক কারখানার ভেতরে ভাঙচুর চালায়।

কারখানার অভ্যন্তরে ভাঙচুরের বিষয়টি নিশ্চিত করে শিল্প পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, শ্রমিকরা এই মুহূর্তে বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি করছে। মালিকপক্ষ সময় চাইলেও শ্রমিকরা সেটা মানছে না।

আশুলিয়া শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ নাসের জনি বলেন, অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় কারখানার বাইরে জলকামানসহ অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

কারখানার অভ্যন্তরে প্রবেশের সুযোগ না থাকায় এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে, ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে হোপ লুন বিডি নামে তৈরি পোশাক কারখানায় দুই শ্রমিকের করোনাভাইরাস ধরা পড়ায় পৃথক দুটি সুইং ফ্লোর বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

 

আরও