করোনায় আক্রান্ত রাশিয়ার ৪ মন্ত্রী

 নভেল করোনাভাইরাসে শিকার হলেন রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিনসহ রাশিয়ার চার মন্ত্রী। তাদের মধ্যে নতুন আক্রান্ত হচ্ছেন দেশটির শিক্ষামন্ত্রী ভ্যালারি ফালকভ।

রয়টার্স জানায়, এক ভিডিও বার্তায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

পুতিন জানান, এটি কোনো গোপন বিষয় নয়ে যে বিজ্ঞান ও উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রী ভ্যালারি ফালকভ কভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন। তবে তিনি এখন সম্পূর্ণ সুস্থ। ভিডিওতে ভ্যালকভের সঙ্গে কথাও বলেন পুতিন। এ সময় রুশ শিক্ষামন্ত্রী জানান, এখন তিনি সুস্থ আছেন এবং শিগগিরই কাজে ফিরছেন।

ফ্যালকভের আগে রুশ প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন, নির্মাণমন্ত্রী ভ্লাদিমির ইয়াকুশেভ এবং সংস্কৃতিমন্ত্রী ওলগা লুইবিমোভা করোনা আক্রান্ত হন। তারা এখন সকলেই চিকিত্সাধীন রয়েছেন। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও।

ক্রেমলিন জানিয়েছে, পুতিনের স্বাস্থ্য সুরক্ষার কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে প্রকাশ্যে আসা বন্ধ করে দিয়েছেন তিনি। মস্কোর বাইরের বাসভবনে বসে ভিডিও কনফারিন্সিংইয়ের সরকারি বৈঠকগুলো সারছেন তিনি।

এদিকে দেশটির শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা আনা পপোভা জানান, দুই সপ্তাহ ধরে টানা প্রতিদিন ১০ হাজার মানুষ আক্রান্ত হয়ে আসছিল। এদিন সেটি ১০ হাজারের নিচে নেমে এসেছে। এখন পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দুই হাজার ৩০৫ জন।

গত কয়েক সপ্তাহের মধ্যে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়ে যুক্তরাষ্ট্রের নিচেই এখন রাশিয়ার অবস্থান। আক্রান্তের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ১৪ লাখ ১৭ হাজারের বেশি মানুষের দেহে করোনা সংক্রমিত হয়েছে। এরপর রাশিয়ায় আক্রান্ত হয়েছে দুই লাখ ৫২ হাজারের বেশি মানুষ।

 

আরও