করোনায় বিশ্ব জুড়ে মৃত্যুর সংখ্যা ৩ লাখ ১৬ হাজার

গত বছরের নভেম্বরে করোনার সংক্রমণ শুরু হয় চিনের হুবেই প্রদেশে। যার ভরকেন্দ্র ছিল উহান। তার পর সেখান থেকে বিশ্বের ১৮৫টি দেশে সেই সংক্রমণ ছড়িয়ে পড়ে। ইতোমধ্যেই এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪৮ লক্ষের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৩ লক্ষেরও বেশি। সর্বশেষ রিপোর্ট অনুসারে বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৩ লক্ষ ১৬ হাজার ৭৩২ জনের। সবচেয়ে ভয়ানক পরিস্থিতি আমেরিকার। তার পরই রয়েছে রাশিয়া, ব্রিটেন, ব্রাজিল, স্পেনের মধ্যে মতো দেশগুলি।

করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে রাশিয়া। সেখানে কোভিড আক্রান্তের সংখ্যা ২,৮১,৭৫২। সংক্রমণে মৃত্যু হয়েছে ২৬৩১ জনের। আর সুস্থ হয়েছেন ৬৭,৩৭৩ জন। গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৯৭০৯ জন। আর মৃত্যু হয়েছে ৯৪ জনের। তৃতীয় স্থানে রয়েছে স্পেন। চতুর্থ স্থানে রয়েছে ব্রিটেন।

বিশ্ব জুড়ে করোনার সংক্রমণের পরই এর উৎস নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। আমেরিকা বার বারই এই সংক্রমণের জন্য চিনকে দায়ী করেছে। শুধু তাই নয়, কী ভাবে এই সংক্রমণ ছড়াল, তা নিয়ে তদন্তের দাবিও তোলে তারা। সংক্রমণ ঠেকাতে ব্যর্থ হওয়ার পাশাপাশি করোনাভাইরাস নিয়ে হু-র বিরুদ্ধে ভুল তথ্য দেওয়ার অভিযোগও তোলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাভাইরাস নিয়ে হু-র ভূমিকা কতটা নিরপেক্ষ ছিল, তা নিয়ে এ বার তদন্তের দাবি উঠল। করোনাভাইরাস কোথা থেকে এল, তা নিয়ে নিরপেক্ষ তদন্তের যৌথ উদ্যোগ নিল অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন। তাদের সেই উদ্যোগকে সমর্থন জানিয়েছে ভারত-সহ বিশ্বের ৬২টি দেশ।

 

আরও