যুক্তরাষ্ট্র ৭ দিন আগে লকডাউন দিলে ৩৬০০০ প্রাণহানি কম হতো

করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র যখন লকডাউন শুরু করেছে, তার মাত্র এক সপ্তাহ আগে এ নিষেধাজ্ঞা জারি করলে দেশটিতে অন্তত ৩৬ হাজার মানুষ কম মারা যেত। সম্প্রতি কলম্বিয়া ইউনিভার্সিটির এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় অন্তত ৯৩ হাজার ৪৩৯ জন প্রাণ হারিয়েছেন। আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৫১ হাজার ৮৫৩ জন।

দেশটিতে গত ১৫ মার্চ থেকে ৩ মে পর্যন্ত ভাইরাস সংক্রমণের হার ও বিস্তার নিয়ে একটি মহামারি সংক্রান্ত মডেল দাঁড় করিয়েছেন কলম্বিয়া ইউনিভার্সিটির গবেষকরা।

এ গবেষণায় নেতৃত্বদানকারী মহামারি বিশেষজ্ঞ জেফারি শামান বলেন, যুক্তরাষ্ট্র যদি মাত্র দুই সপ্তাহ আগে লকডাউন জারি করত, তবে সেখানে অন্তত ৮৪ শতাংশ মানুষ কম মারা যেত এবং ৮২ শতাংশ সংক্রমণ কম ঘটত। এর মধ্যে শুধু নিউইয়র্কেই ১৭ হাজার ৫০০ মানুষের প্রাণরক্ষা হতো।

এই অনুসন্ধানে করোনা মহামারি নিয়ন্ত্রণে প্রাথমিক হস্তক্ষেপ এবং আগ্রাসী প্রতিক্রিয়ার গুরুত্ব ফুটে উঠেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছেন গবেষকরা। তবে এক-দুই সপ্তাহ আগে লকডাউন বা সামাজিক দূরত্বের নির্দেশনা দিলে তা কতজন মানত সে সম্পর্কে কোনও ধারণা দিতে পারেননি তারা।

 

আরও