রান্নাতেই ঈদ আনন্দ ক্রিকেটার জাহানারার

খেলার জন্য পরিবারের সঙ্গে বেশি ঈদ পালন করা হয় না ক্রিকেটার জাহানারা আলমের। ক্রিকেট ক্যারিয়ার শুরুর পর ৫-৬টা ঈদ তিনি পালন করেছেন বাবা-মাকে ছাড়া।

কিন্তু এই ঈদটায় খুলনায় গিয়ে সবার সঙ্গে পালনের পরিকল্পনা করেছিলেন অনেক আগে থেকে। কারণ এ সময়টায় আন্তর্জাতিক কোন সূচি ছিল না, পেয়েছিলেন কয়েকদিন অবসর।

তবে পরিকল্পনা করলেও ইচ্ছেপূরণ হয়নি জাতীয় নারী দলের এই তারকা ক্রিকেটারের। করোনাভাইরাসের কারণে ঢাকাতেই পালন করতে হচ্ছে ঈদ। বাড়ি থেকে অনেকে চলে যেতে বলেছিলেন খুলনায়। কিন্তু ঝুঁকি না নিয়ে খালাতো এক বোনকে নিয়েই ঈদ কাটাচ্ছেন ঢাকাতে।

কী করছেন ঈদে? এ প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে জাহানারা জানালেন, তার ঈদের সব আনন্দ মূলত রান্নায়। বিভিন্ন পদের হরেক রকম রান্না করেই ঈদের আনন্দ করছেন জাহানারা।

তার ভাষ্য, আমার ঈদের সব আনন্দ রান্নায়। গতকাল সারাদিন রান্না করেছি। বিরিয়ানি, মুরগীর রোস্ট, ডিমের কোরমা, গরুর মাংস, লাচ্ছা সেমাই, জর্দা সেমাই, জর্দা, চটপটি- এসব আমি নিজে তৈরি করেছি। এর মধ্যে গরুর মাংসটা আজ সকালে রান্না করেছি। বাকিগুলো গতকাল। বাইরের থেকে শুধু এনেছি বোরহানি ও দই।

সকাল থেকে নিজের হাতের রান্না করা খাবার খাচ্ছেন। বিরিয়ানিটা অনেক সুন্দর হয়েছে বলেও জানালেন জাহানারা, অসাধারণ হয়েছে বিরিয়ানিটা। যেমনটি আশা করেছিলাম তার চেয়েও অনেক ভালো হয়েছে। আজ তো সারাদিনই খাবো।

বাবা-মাকে মিস করার কারণেই আসলে রান্নার মধ্যে আনন্দ খুঁজেছেন এই তারকা ক্রিকেটার, খেলার জন্য বাবা-মাকে ছাড়া ঈদ করেছি সেটা অন্য বিষয়। কিন্তু এবার বাবা-মায়ের সঙ্গে ঈদ করতে পারছি না, এটা অপ্রত্যাশিত। কী আর করব, রান্না করেই ঈদের আনন্দ উপভোগ করছি আমি। কিছুক্ষণ পরপর মায়ের সঙ্গে কথা বলছি।

 

আরও