সুনামগঞ্জে করোনা আক্রান্ত শতাধিক ছাড়িয়েছে

করোনাভাইরাসের কারণে দেশের বেশিরভাগ জেলা লকডাউন থাকলেও প্রতিনিয়ত নতুন করে আক্রান্ত লোকের সংখ্যা বৃদ্ধি হচ্ছে। হাওর প্রধান জেলা সুনামগঞ্জেও দিনে দিনে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

সোমবার রাত পর্যন্ত সুনামগঞ্জে করোনা আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে ১০৭ জনে। সোমবার নতুন করে আরও ৮ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবারের রিপোর্টে সুনামগঞ্জের ৪ জন পুলিশ সদস্যসহ ছাতক উপজেলার আরও ৪ জন আক্রান্ত হয়েছেন। তবে একদিকে আক্রান্ত সংখ্যা বৃদ্ধি পেলেও মৃত্যুর দিক দিয়ে শূন্যতে রয়েছে এ জেলা।

করোনা আক্রান্ত হয়ে এখনো কেউ মারা না গিয়ে বরং সুস্থ্য হয়েছেন ৬০ জন। জানা যায়, গেল মাসের ১২ এপ্রিল সুনামগঞ্জে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হলে ওইদিন বিকেলেই সুনামগঞ্জ জেলাকে লকডাউন ঘোষণা করে জেলা প্রশাসন। পরবর্তীতে সুনামগঞ্জে একে একে বাড়তে থাকে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

সোমবার পর্যন্ত জেলার সুনামগঞ্জ সদর উপজেলার ১২জন, দোয়ারাবাজার উপজেলার ৯ জন, বিশ্বম্ভরপুর উপজেলার ৬ জন, তাহিরপুর উপজেলার ১৩ জন, জামালগঞ্জ উপজেলার ৪ জন, দিরাই উপজেলার ৭ জন, ধর্মপাশা উপজেলার ১৪ জন, ছাতক উপজেলার ১৫ জন, জগন্নাথপুর উপজেলায় ৬ জন, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ১২ জন এবং শাল্লা উপজেলার ৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন।

যার মধ্যে সুনামগঞ্জের মোট ৮ জন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তবে সুনামগঞ্জের ১১ উপজেলায় করোনা হানা দিলেও এখন পর্যন্ত কারো মৃত্যু হয়নি। অন্যদিকে সোমবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে নতুন ৭০টি নমুনা ও পুরাতন কয়েকটি নতুনসহ মোট ১৫০টি নমুনা পরীক্ষা করা করা হলে ৮টি পজিটিভ পাওয়া যায়।

যাদের মধ্যে ছাতক উপজেলার ৪ জন এবং পুলিশ সদস্য রয়েছেন ৪ জন। অপরদিকে সুনামগঞ্জ জেলাকে লকডাউন ঘোষণা করা হলেও বাস্তব চিত্র ভিন্ন। প্রতিনিয়ত বাজারে লোকসমাগম বৃদ্ধি হওয়ার পাশাপাশি সামাজিক দূরত্ব মানছেন না অধিকাংশ মানুষজন। যার কারণে স্বাস্থ্যবিভাগ বলছে করোনা ঠেকাতে হলে জনসমাগম এড়িয়ে চলা ও সামজিক দূরত্ব নিশ্চিত এবং মাস্ক ব্যবহার করার জন্য।

কিন্তু সুনামগঞ্জের চিত্র দেখলে বোঝার উপায় নেই সেখানে করোনা আক্রান্ত সংখ্যা ১০০ এর অধিক। এছাড়া পুলিশ সদস্যদের আক্রান্ত হওয়া সংখ্যা দিন বেড়েই চলছে এ জেলায়। যার প্রত্যেকেই দায়িত্ব পালনের সময় আক্রান্ত হয়েছেন বলে জানান জেলার পুলিশ সুপার।

সুনামগঞ্জ জেলার পুলিশ সুপার মিজানুর রহমান বলেন, করোনায় আমাদের কয়েকজন পুলিশ সদস্য আক্রান্ত হয়েছেন। আমরা তাদের পুলিশ লাইন্স হাসপাতালের আইসোলেশনে নিয়ে এসেছি। আমাদের প্রাথমিক ধারণা তারা দায়িত্ব পালনকালে করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের বর্তমান শারীরিক অবস্থা অনেক ভালো রয়েছে। আশা করি তারা করোনা থেকে দ্রুতই সেরে উঠবে।

সুনামগঞ্জ জেলার সিভিল সার্জন ডা. শাসম উদ্দিন বলেন, আজ (সোমবার) নতুন করে আরও ৮ জন আক্রান্ত হয়েছেন। যার মধ্যে আমাদের পুলিশ সদস্যও রয়েছেন। তবে ভালো কথা এই যে এখন পর্যন্ত আমাদের জেলায় করোনা আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। যারাই আক্রান্ত হচ্ছেন তাদের আমরা দ্রুতই আইসোলেশনে নিয়ে আসছি এবং সঠিকভাবে তার সেবা দেওয়ার কারণে আমাদের এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৬০।

তিনি আরও বলেন, করোনা যেহেতু সংক্রামক রোগ তাই আমাদের জনসামগম পরিহার করা উচিত। প্রয়োজন ছাড়া বের না হওয়াই ভালো এবং একান্ত জরুরি কাজে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে এবং জীবানুনাশক ব্যবহার করতে হবে।

 

আরও