ফ্লয়েড হত্যা: বরখাস্ত ৪ পুলিশের বিরুদ্ধে আনা হলো অভিযোগ

 যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে বরখাস্ত হওয়া চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধেই। আগে থেকেই গ্রেপ্তার পুলিশ কর্মকর্তা ডেরেক চাওভিনের বিরুদ্ধে হত্যা মামলাটি থার্ড ডিগ্রি থেকে সেকেন্ড ডিগ্রিতে উন্নীত করা হয়েছে। স্থানীয় সময় বুধবার তাদের বিরুদ্ধে নতুন করে এসব অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

অপর যে তিন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তারা হলেন- থমাস লে, আলেক্সেন্ডার কুয়েং এবং তৌ থাও। তাদের বিরুদ্ধে সেকেন্ড ডিগ্রি মার্ডারে সহযোগিতা ও পরিস্থিতির দাবি ছাড়াই মানব হত্যায় সহযোগিতা করার অভিযোগ আনা হয়েছে।

গত ২৫ মে মিনিয়াপোলিসে ৪৬ বছর বয়সী ফ্লয়েডকে গ্রেপ্তারের পর রাস্তায় ফেলে ৯ মিনিট ঘাড়ে হাঁটু চাপা দিয়ে রাখেন এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা। এক পর্যায়ে দম বন্ধ হয়ে মারা যান ফ্লয়েড। এই ভিডিও ছড়িয়ে পড়লে পুলিশি নিপীড়ন ও বর্ণবাদের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে যুক্তরাষ্ট্র।

পরে দেখা যায় ফ্লয়েডের ঘাড়ে হাঁটু চেপে ধরে রেখেছিলেন চাওভিন। সেখানে উপস্থিত ছিলেন অভিযুক্ত বাকি তিন পুলিশ কর্মকর্তা। ঘটনার পরদিনই তাদের বরখাস্ত করা হয়। চাওভিনকে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে ফ্লয়েড হত্যার অভিযোগ আনা হয়। কিন্তু বিক্ষোভকারীরা বাকি পুলিশ কর্মকর্তাদেরও গ্রেপ্তারের দাবি তুলতে থাকেন। বুধবার তদন্ত শেষে তাদের বিরুদ্ধেও অভিযোগ আনা হয়।

ফ্লয়েডের পরিবারের আইনজীবী বেঞ্জামিন ক্রাম্প এক বিবৃতিতে বলেছেন, ন্যায়বিচারের পথে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। জর্জ ফ্লয়েডের দেহ সমাহিত করার আগেই এ পদক্ষেপ নেওয়ায় আমরা সন্তুষ্ট।

 

আরও