করোনা নিয়ন্ত্রণে এসেছে: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

মহামারি করোনার প্রকোপ নিয়ন্ত্রণে এসেছে তাই দেশে ভাইরাসটির বিস্তার রোধে জারি লকডাউন সংক্রান্ত অধিকাংশ বিধিনিষেধ তুলে নেয়ার ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিন। বুধবার এক টেলিভিশন ভাষণে তিনি এ ঘোষণা দেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী মুহিদ্দীন তার ভাষণে বলেন, সফলতার সঙ্গে নভেল করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে এসেছে। এখন থেকে ৩১ আগস্ট পর্যন্ত সময়কাল হবে দেশের জন্য পুনুরুদ্ধার পর্ব। ভাইরাসকে নিয়ন্ত্রণে আনার জন্য সরকার যে আপনাদের জীবনের লাগাম আজীবন টেনে ধরতে পারে না এ বিষয়ে আমি সচেতন।

আগামী বুধবার থেকে দেশজুড়ে ব্যবসা ও শিক্ষা প্রতিষ্ঠানের ওপর আরোপিত অধিকাংশ করোনাভাইরাস বিধিনিষেধ তুলে নেওয়া হবে। এ দিন থেকে অন্তঃরাজ্য ভ্রমণের ওপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও আপাতত বন্ধ থাকবে আন্তর্জাতিক সীমান্ত। সামাজিক ও ধর্মীয় ক্ষেত্রে দেওয়া বিধিনিষেধও প্রত্যাহার হবে।

তবে পার্ক, নাইট ক্লাব, যেসব খেলায় খুব কাছাকাছি আসার প্রয়োজন হয় সেসব খেলা এবং অতিরিক্ত জনসমাগম হবে এমন সব বিনোদর কেন্দ্র আপাতত বন্ধই থাকবে। গত ১৮ মার্চ দেশজুড়ে লকডাউন ঘোষণা করে মালয়েশিয়া সরকার। তবে গত মে মাস থেকেই লকডাউন ধীরে ধীরে শিথিল হতে শুরু করে।

মালয়েশিয়া সরকার গত ১৮ মার্চ থেকে গুরুত্বপূর্ণ নয় এমন ব্যবসাপ্রতিষ্ঠান ও স্কুল বন্ধ করে দেয় দেশটি। পাশাপাশি সব ধরনের জনসমাবেশ ও ভ্রমণের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। দেশটিতে শনাক্ত ৮ হাজার ৩০৩ জন রোগীর ১১৭ জন মারা গেছে। তবে সাম্প্রতিক দিনগুলোতে সংক্রমণ অনেকটা কমেছে।

প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিন বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত পরিসংখ্যানে দেখা যাচ্ছে যে, দেশে স্থানীয় বাসিন্দাদের মধ্যে সংক্রমণ অনেকটা কমেছে। এছাড়া ভাইরাসটি এখন আমাদের নিয়ন্ত্রণের মধ্যে চলে এসেছে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত সবকিছু স্বাভাবিক করার পথে হাঁটবো।

 

আরও